• শিরোনাম

    প্রতিমা বিসর্জনকে ঘিরে মাতামুহুরীর চরে বসেছে সম্প্রীতির মিলন মেলা

    মুকুল কান্তি দাশ,চকরিয়া: | ১৯ অক্টোবর ২০১৮ | ৯:৪৫ অপরাহ্ণ

    প্রতিমা বিসর্জনকে ঘিরে মাতামুহুরীর চরে বসেছে সম্প্রীতির মিলন মেলা

    প্রতিমা বিসর্জনকে ঘিরে কক্সবাজারের চকরিয়ার মাতামুহুরীর ব্রীজ পয়েন্টের নিচে চরে বসেছে সম্প্রীতির মিলন মেলা।এ বিসর্জন অনুষ্টানে সামিল হয়েছেন সব ধর্মের হাজারো নারী-পুরুষ। হিন্দু সম্প্রদায়ের দর্শনার্থী ছাড়াও বিসর্জন অনুষ্টানে উপস্থিত ছিলেন মুসলিমসহ নানা সম্প্রদায়ের লোকজন। মাতামুহুরীর চরের বিসর্জন অনুষ্টানে বাঁধ ভাঙ্গা আনন্দ-উল্লাসে মেতেছে হাজারো নর-নারী। বিসর্জন অনুষ্টানকে ঘিরে চকরিয়া উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে নিñিদ্র নিরাপত্তা। ১৯ অক্টোবর শুক্রবার সূর্য অস্ত যাওয়ার আগ মুহুর্ত্বে অশ্রু সিক্ত নয়নে দেবী দুর্গাকে বিদায় জানান হিন্দু সম্প্রদায়ের হাজারো পূর্ণ্যার্থি।
    সনাতন ধর্ম মতে মহালয়ার দিন পিতৃ গৃহে আসেন দুর্গতি নাশিনী দুর্গা। আর শুভ বিজয়ার মাধ্যমে এক বছরের জন্য বিদায় জানানো হয়।
    চকরিয়া পৌরশহর ছাড়াও আশপাশের বিভিন্ন ইউনিয়ন ও গ্রাম থেকে ঢাক-ঢোল পিটিয়ে, নেচে-গেয়ে ট্রাকে কওে মাতামুহুরীর ব্রীজ পয়েন্টে প্রতিমা আসতে থাকে। এসব প্রতিমা বহনকারী ট্রাকগুলোর সাথে ছিলেন শত শত ভক্ত।
    এদিকে, প্রতিমা বিসর্জনের জন্য মাতামুহুরী ব্রীজ পয়েন্টের চরে আয়োজন করা হয় আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্টানের। এতে প্রধান অতিথি ছিলেন-চকরিয়া উপজেলা পরিষদেও চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম।
    অনুষ্টানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান, চকরিয়া পৌরসভার মেয়র মো.আলমগীর চৌধুরী, চকরিয়া সার্কেলের পুলিশ সুপার কাজী মতিউল ইসলাম, চকরিয়া থানার অফিসার ইনচার্জ মো.বখতিয়ার উদ্দিন চেšধুরী, চকরিয়া উপজেলা পুজা উদযাপন পরিষদের সাবেক সাধারণ সম্পাদক ডাক্তার তেজেন্দ্র লাল দে, চিরিংগা হিন্দুপাড়া যুব কল্যান সমিতির সভাপতি ধনরঞ্জন দাশসহ প্রমুখ।
    বিসর্জন অনুষ্টানে আরো উপস্থিত ছিলেন- মাতামুহুরী সাংগঠনিক উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক চেয়ারম্যান মহসিন বাবুল, কাকারা ইউপি চেয়ারম্যান শওকত ওসমান, চকরিয়া প্রেসক্লাবের কার্যকরী সভাপতি ছোটন কান্তি নাথ, কাউন্সিলর রেজাউল করিম, সাবেক কাউন্সিলর লক্ষণ দাশ, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ চকরিয়া উপজেলার সাধারণ সম্পাদক ও গণমাধ্যমকর্মী মুকুল কান্তি দাশ, সাংগঠনিক সম্পাদক দিলীপ সুশীল, পৌরসভা শাখার সভাপতি নারায়ন কান্তি দাশ, প্রতিমা বিসর্জন কমিটির আহবায়ক প্রণব কান্তি দাশ, সদস্য সচিব সুনিল বিহারী নাথ, অর্থ-সিচব নিখিল বসাক, সহ-অর্থ সচিব কালু শুক্লা দাশ, হিন্দু নেতা হারাধন দাশ, মিলন দাশ, সমীর দাশ, চকরিয়া নিত্যানন্দ গীতা সংঘের সভাপতি শ্রীদুল রঞ্জন দাশসহ প্রমুখ।
    আলোচানসভা শেষে সুর্য অস্তের আগ মুহুর্ত্বে মন্ত্র পাঠের মাধ্যমে শুরু হয় পতিমা বিসর্জন অনুষ্টান। এসময় একএক কওে মাতামুহুরী নদীতে বিসর্জন দেয়া হয় সব প্রতিমা।

    দেশবিদেশ /১৯ অক্টোবর ২০১৮/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ