মঙ্গলবার ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

প্রথমার্ধ শেষে ফ্রান্স ০ : ০ বেলজিয়াম

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বুধবার, ১১ জুলাই ২০১৮

প্রথমার্ধ শেষে ফ্রান্স ০ : ০ বেলজিয়াম

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মঙ্গলবার রাত ১২টায় মুখোমুখি হয়েছে ফ্রান্স ও বেলজিয়াম।

প্রায় ৬৭ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে দুই দলের ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে।

স্কোর: ফ্রান্স ০ : ০ বেলজিয়াম (প্রথমার্ধ শেষে)

আক্রমণ-পাল্টা আক্রমণে জমজমাট লড়াই: শুরুতে মাঠ গুছিয়ে উঠতে পারেনি ফ্রান্স। সুযোগটিকে কাজে লাগিয়ে ম্যাচের দ্বিতীয় মিনিট থেকেই একের পর আক্রমণ শানায় বেলজিয়াম। একাধিক সুযোগ পেলেও লক্ষ্যভেদ করতে পারেননি হাজার্ডরা। মাঠ গুছিয়ে পরিকল্পিত আক্রমণে যায় ফ্রান্স। গ্রিজম্যান, এমবাপ্পেরা সুযোগ তৈরি করেছিলেন। কিন্তু কাঙ্খিত গোল পায়নি। দুই দলকেই গোল হজমের থেকে বাঁচিয়েছেন দুই দলের গোল রক্ষক। প্রথমার্ধে গোলশূন্য দুই দলের লড়াই। প্রথমার্ধে বেলজিয়ামের কাছে ৬০ শতাংশ এবং ফ্রান্সের কাছে ৪০ শতাংশ বল ছিল।

ফ্রান্সের তৃতীয় নাকি বেলজিয়ামের প্রথম: এটি ফ্রান্সের ষষ্ঠ সেমিফাইনাল। আর বেলজিয়ামের দ্বিতীয়। আগের পাঁচ সেমিফাইনালের তিনবারই সেমিফাইনাল হারে ফ্রান্স। ফাইনালে উঠে ১৯৯৮ সাল ও ২০০৬ সালে। ২০০৬ সালে রানার্সআপ হয়ে এবং ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপের মিশন শেষ করে ফ্রান্স। অন্যদিকে বেলজিয়াম বিশ্বকাপ সেমিতে খেলেছে একবারই, ১৯৮৬ সালে। সেবার সেমিফাইনালে তারা বাদ পড়ে আর্জেন্টিনার কাছে। চ্যাম্পিয়নদের কাছে হেরে সেমি থেকে বিদায় নেয় তারা।

যেভাবে সেমিফাইনালে ফ্রান্স-বেলজিয়াম: আর্জেন্টিনাকে শেষ ষোলোতে ৪-৩ গোলে হারানোর পর কোয়ার্টার ফাইনালে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে সেমির টিকিট পেয়েছে ফ্রান্স। জাপানকে ৩-২ গোলে হারানোর পর শেষ আটে ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে শেষ চারে বেলজিয়াম। এর আগে গ্রুপ পর্বে তিন ম্যাচের তিনটিই জিতেছে বেলজিয়াম। আর ফ্রান্স গ্রুপ পর্বে দুটি জয় ও একটি ড্র নিয়ে শেষ ষোলো নিশ্চিত করে।

মুখোমুখি লড়াই: দুই দল এর আগে ৭৩ বার মুখোমুখি হয়েছে। যেখানে ফ্রান্স জিতেছে ২৪ ম্যাচে, বেলজিয়াম ৩০টিতে। ১৯টি ম্যাচ ড্র হয়েছে। ১৯৮৬ বিশ্বকাপের পর বড় মঞ্চে মুখোমুখি হতে যাচ্ছে দুই দল। শেষ মুখোমুখিতে ৪-২ গোলে জিতেছিল ফ্রান্স। বিশ্বকাপের তৃতীয়বারের মতো বেলজিয়াম-ফ্রান্স মুখোমুখি হচ্ছে। দুইবারই জিতেছে ফ্রান্স। ১৯৩৮ বিশ্বকাপের প্রথম রাউন্ডে বেলজিয়ামকে ৩-১ গোলে হারিয়েছিল তারা। বিশ্বকাপের বাইরে শেষ মুখোমুখিতে জিতেছিল বেলজিয়াম। সেটাও তিন বছর আগে। প্যারিসে ফ্রেন্ডলি ম্যাচে ফ্রান্সকে ৪-৩ গোলে হারিয়েছিল বেলজিয়াম। দেশবিদেশ /১১ জুলাই ২০১৮/নেছার

Comments

comments

Posted ১২:৫৫ পূর্বাহ্ণ | বুধবার, ১১ জুলাই ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com