• শিরোনাম

    জেলায় প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু

    প্রথম দিনেই ঝরে পড়ল দুই হাজার ৮’শ ৮৩ ক্ষুদে শিক্ষার্থী

    এম.আর মাহবুব | ১৮ নভেম্বর ২০১৯ | ১২:৪২ পূর্বাহ্ণ

    প্রথম দিনেই ঝরে পড়ল দুই  হাজার ৮’শ ৮৩ ক্ষুদে শিক্ষার্থী

    জেলায় প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। তবে প্রথম দিনেই ঝরে পড়েছে ২ হাজার ৮’শ ৮৩ জন ক্ষুদে শিক্ষার্থী। তৎমধ্যে প্রাথমিকে ১ হাজার ৭’শ ২৬ জন এবং এবতেদায়ীতে ১ হাজার ১’শ ৫৭ জন।
    জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়-জেলায় আটটি উপজেলায় ৭২ টি ইউনিয়ন ও চারটি পৌরসভায় প্রাথমিক ও এবতেদায়ী সমাপনী পরীক্ষায় এবার ডিআরভূক্ত ছাত্র-ছাত্রীর সংখ্যা ছিল ৫৫ হাজার ৪২৩ জন । গতকাল ১৭ নভেম্বর প্রথম দিনে ২০৩ টি কেন্দ্রে ইংরেজী বিষয়ের পরীক্ষায় অংশ নেয় ৫২ হাজার ৫’শ ৪২ জন। কড়া নিরাপত্তার ব্যবস্থার মধ্য দিয়ে উৎসব মুখর পরিবেশে ক্ষুদে শিক্ষার্থীরা জীবনের প্রথম আনুষ্ঠানিক পরীক্ষা যুদ্ধে অংশ নেয়। পরীক্ষায় কোন বহিস্কার নেই।

    সূত্র আরও জানায়- প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার জেলায় ১০৬ টি কেন্দ্রে ৪১ হাজার ৪’শ ২৩ জন শিক্ষার্থী পিইসি পরীক্ষায় অংশ নিতে ডিআরভূক্ত হয়। কিন্তু গতকাল ১৭ নভেম্বর ইংরেজি বিষয়ের পরীক্ষায় অংশ নেয় ৩৯ হাজার ৬’শ ৯৭ জন শিক্ষার্থী। ঝরে পড়ে ১ হাজার ৭’শ ২৬ জন। ঝরে পড়াদের মধ্যে ৯’শ ৪৮ জন ছাত্র এবং ৭’শ ৭৮ জন ছাত্রী।

    অন্যদিকে এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিতে এবার ১৪ হাজার ২ জন ছাত্র- ছাত্রী ডিআরভূক্ত হয়। তৎমধ্যে ছাত্র ৫ হাজার ৭’শ ৮৩ জন এবং ছাত্রীর সংখ্যা ছিল ৮ হাজার ২’শ ১৯ জন। কিন্তু গতকাল প্রথম দিনে পরীক্ষায় অংশ নেয় ১২ হাজার ৮’শ ৪৫ জন। অনুপস্থিতির সংখ্যা ১ হাজার ১’শ ৫৭ জন। এর মধ্যে ৫’শ ৭৮ জন ছাত্র এবং ৫’শ ৭৯ জন ছাত্রী। এদিকে গতকাল কক্সবাজার সদর উপজেলার পিএমখালী আদর্শ দাখিল মাদ্রাসা কেন্দ্রের আশ-পাশ ঘুরে দেখা যায় কড়া নিরাপত্তায় উৎসব মুখর পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রীতিময় খীসা জানান- কেন্দ্রের প্রাথমিক ও এবতেদায়ীতে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৪’শ ৩৪ জন। তৎমধ্যে প্রাথমিকে ২১৬ জন এবং এবতেদায়ীতে ২১৮ জন।

    এদের মধ্যে দু’বিভাগে প্রথম দিনে ২৩ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। কেন্দ্রটির হল সুপার কাশেম আলী এবং কেন্দ্র সচিব অধ্যক্ষ মাওলানা নুর আহমদ অভিন্ন সুরে জানানÑ শিশুরা খুশি মনে জীবনের প্রথম প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নিচ্ছে। কেন্দ্রের সার্বিক পরিস্থিতি খুবই ভাল।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ