সোমবার ৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

প্রযুক্তি পণ্যের যত্নে আপনি কী সচেতন!

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   মঙ্গলবার, ১৯ জুন ২০১৮

প্রযুক্তি পণ্যের যত্নে আপনি কী সচেতন!

কী ভাবে প্রযুক্তি পণ্যের ঠিকঠাক যত্ন নিবেন, তা হয়তো আমরা অনেকেই জানি না। যদিও তথ্য-প্রযুক্তির এই যুগে স্মার্টফোন, কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব ছাড়া যেন চলাটা কঠিনই হয়ে পড়েছে। নিত্যপ্রয়োজনীয় কাজ যেন এগুলো ছাড়া সম্পন্ন করা আজ অসম্ভবই হয়ে উঠেছে। তবে এসব পণ্যের সঠিক যত্ন নেয়াটাও্ জরুরি। তা না হলে অতি দ্রুতই এসব নষ্ট হয়ে যাবে। আরো জেনে নিন-

ল্যাপটপের ব্যাটারির যত্ন : সপ্তাহে অন্তত একবার সরাসরি ব্যাটারি থেকে ল্যাপটপ ব্যবহার করবেন। খেয়াল রাখবেন ব্যাটারিতে ল্যাপটপ চালানোর সময় স্ক্রিনের ব্রাইটনেস কমিয়ে নিয়েছেন কিনা। এছাড়া এয়ার ভোল্টের পথ খোলা রাখুন, সহজে বাতাস চলাচল করে এমনভাবে ল্যাপটপ পজিশনিং করুন। তবে সরাসরি সূর্যের আলোতে রাখবেন না। অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলো সবসময় বন্ধ রাখুন। তাহলে আপনার ল্যাপটপের ব্যাটারি অনেক দিন পর্যন্ত ভালো থাকবে।

এন্টি-ভাইরাস ব্যবহার করুন: বেশির ভাগ ক্ষেত্রেই ভাইরাস ও ট্রোজান ক্ষতি করে বলেই অনেকেই বিশ্বাস করেন। কিন্তু এমন কিছু প্রোগ্রাম আছে যেগুলো নিজে নিজেই কপি হয় এবং কম্পিউটারের ক্ষতি সাধন করে সেসবকে ধ্বংস করতে এই ভাইরাসই কিন্তু কার্যকারী ভূমিকা রাখে। অন্যদিকে, কম্পিউটারের গোপনীয় কোডগুলোকে সুরক্ষিত রাখে ট্রোজান। কাজেই কম্পিউটার বা ল্যাপটপকে ভালো লাখতে চাইলে অবশ্যই ভাল মানের একটি এন্টি ভাইরাস ব্যবহার করতে হবে।

পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করুন : পাবলিক ওয়াই-ফাই ব্যবহার থেকে সবসময় দূরে থাকুন। কারণ এতে করে নেটওয়ার্কের সমস্যার পাশাপাশি আপনাকে চরম বিপদে পড়তে হয়। এমনকি এটি ব্যবহারে কোনো পাসওয়ার্ড না থাকায় আপানার কাজ অন্য একজন সহজেই দেখতে পারবে। এমনকি তারা আপনার ব্যক্তিগত তথ্য কিংবা আপানার পাসওয়ার্ডও চুরি করতে পারে। কাজেই যতটা সম্ভব পাবলিক ওয়াই-ফাই ব্যবহার এড়িয়ে চলার চেষ্টা করুন।

হ্যাকারদের থেকে বাঁচবেন যেভাবে উপায়: হ্যাকারদের হাত থেকে প্রযুক্তি পণ্যকে বাঁচাতে চাইলে প্রথমত সুরক্ষিত পাসওয়ার্ড ব্যবহার করুন। পাসওয়ার্ড দেয়ার ক্ষেত্রে বিভিন্ন প্রতীক ব্যবহার করতে পারেন। তা না হলে সহজ পাসওয়ার্ডে হ্যাকাররা সহজেই তথ্য হ্যাক করে নিয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।

Comments

comments

Posted ৯:৩৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৯ জুন ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com