• শিরোনাম

    দু’সেরা স্কুলে ৬ষ্ঠ শ্রেণীর ভর্তি যুদ্ধ আজ

    প্রস্তুত ২২৭৪ ক্ষুদে শিক্ষার্থী চান্স পাবে ৪৮০ জন

    এম.আর মাহবুব | ১৯ ডিসেম্বর ২০১৮ | ১:৪৭ পূর্বাহ্ণ

    প্রস্তুত ২২৭৪ ক্ষুদে শিক্ষার্থী চান্স পাবে ৪৮০ জন

    কক্সবাজারের দু’সেরা স্কুল কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। ঐতিহ্যবাহী এই দু’স্কুলে ৬ষ্ঠ শ্রেণীর ভর্তি যুদ্ধ আজ ১৯ ডিসেম্বর বুধবার অনুষ্ঠিত হবে। আজ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কক্সবাজার সরকারী উচ্চ বিদ্যালয় ও কক্সবাজার সরকারি বালিকা বিদ্যালয়ে ক্ষুদে শিক্ষার্থীদের এই ভর্তি পরীক্ষা চলবে।
    সূত্র জানায়- কক্সবাজারের সেরা এই দু’স্কুলে অনলাইনে আবেদনপত্র পূরণ ও আবেদন ফি জমাদান শুরু হয় গত ৩ ডিসেম্বর এবং জমাদানের শেষ তারিখ বেধে দেয়া হয় ১৩ ডিসেম্বর। আসন্ন ৬ষ্ঠ শ্রেণী ভর্তি পরীক্ষায় কক্সবাজার সরকারী বিদ্যালয়ে চান্স পেতে ১ হাজার ২শ জন ছাত্র অনলাইনে আবেদন করে। এছাড়া কক্সবাজার সরকারী বালিকা বিদ্যালয়ে ১ হাজার ৭৪ জন ছাত্রী আবেদন প্রার্থী। ২০১৭ সালে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় সরকারী বিদ্যালয়ে ১ হাজার ১শ ৯৮ জন এবং সরকারী বালিকা বিদ্যালয়ে ১ হাজার ৫৪ জন বালিকা ভর্তি পরীক্ষায় অংশ নেয়। সব মিলিয়ে গেলবারের চাইতে এবার বালক বিভাগে শুধুমাত্র ২ জন এবং বালিকায় ১৭ জন শিক্ষার্থী বেশি আবেদন করে।
    এদিকে ৬ষ্ঠ শ্রেণীর ভর্তি পরীক্ষার মানবন্টন যথাক্রমে বাংলা ৩০, ইংরেজী ৩০ ও গণিতে ৪০ নম্বরসহ মোট ১০০ নম্বর পূর্ণমান নির্ধারণ করা হয়েছে। এছাড়া ৯ম শ্রেণীর ভর্তির ক্ষেত্রে মেধাক্রম জেএসসি/জেডিসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে করা হবে।
    অন্যদিকে ৬ষ্ঠ শ্রেণীর ভর্তির ফলাফলে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান মোট ৫% (সন্তান পাওয়া না গেলে সন্তানের সন্তান), প্রতিবন্ধী কোটা ২% সরকারী প্রাথমিক বিদ্যালয় ১০%, সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী সন্তান কোটা ২% অনুসরণ করা হবে। দু’টি স্কুলেই প্রাতঃ ও দিবা শাখায় ২৪০ জন করে ৪৮০ জন শিশু শিক্ষার্থী স্বপ্নের স্কুলে ভর্তির সুযোগ পাবে।
    এদিকে জেলা পর্যায়ের সরকারী মাধ্যমিক বিদ্যালয়্ এ ভর্তি কমিটি ২০১৯ সদস্য সচিব কক্সবাজার সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাম মোহন সেন জানান, কক্সবাজারের অভিভাবকদের কেন্দ্রবিন্দু কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা সু-চারুরূপে সম্পন্ন করতে ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। গত ১৮ ডিসেম্বর দুটি স্কুলের নোটিশ বোর্ডে পরীক্ষার্থীদের আসন বিন্যাস সম্বলিত ব্যানার টাঙ্গানো হয়েছে। আজ বুধবার সকাল ১০টা থেকে অনুষ্ঠিতব্য কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে। কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থী (ছাত্রদের) রোল ৬০০০০০১ থেকে ৬০০০৭১৮ কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ে এবং রোল ৬০০০৭১৯ থেকে ৬০০১২০০ পৌর প্রিপ্যারেটরি উচ্চ বিদ্যালয় ভেন্যুতে অনুষ্ঠিত হবে। কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থী (ছাত্রীদের) রোল ৬০০০০০১ থেকে ৬০০০৫০০ কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এবং রোল ৬০০০৫০১ থেকে ৬০০১০৭৪ বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমি ভেন্যুতে অনুষ্ঠিত হবে । এছাড়া ভর্তি পরিক্ষার ফলাফল যথাসম্ভব দ্রুত স্ব স্ব বিদ্যালয়ের ওয়েভসাইটে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের জন্য কক্সবাজার পড়ীনধুধৎমড়াবৎহসবহঃযরমযংপযড়ড়ষ.বফঁ.নফ ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের জন্য পড়ীমমযং.বফঁ.নফ অথবা স্থানীয় পত্রিকায় এবং সংশ্লিষ্ট বিদ্যালয়ের নোটিশ বোর্ডে পাওয়া যাবে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ