বৃহস্পতিবার ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ফিফা র‍্যাংকিংয়ে ৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ

  |   শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০

ফিফা র‍্যাংকিংয়ে ৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ

দেশবিদেশ নিউজ ডেস্ক: ফিফার র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের। তিন ধাপ এগিয়ে লাল-সবুজের জার্সিধারীদের বর্তমান অবস্থান ১৮৪তম স্থানে।
করোনা মহামারিতে ফুটবল লম্বা সময়ের জন্য বিরতিতে চলে যাওয়ার আগে র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৮৭তম স্থানে। তবে করোনা বিরতির পর আন্তর্জাতিক ফুটবল ফিরতেই জয়ের দেখা পায় জেমি ডে’র দল। পরের ম্যাচ করে ড্র। তারই প্রতিফলন ঘটল র‍্যাংকিংয়েও।
আগের র‍্যাংকিং অনুযায়ী, বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯১৪। নেপালের বিপক্ষে ২ ম্যাচের সিরিজ জেতার পর তা বেড়ে হয়েছে ৯২০ পয়েন্ট।
সম্প্রতি ঘরের মাঠে নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। এর মধ্যে প্রথম ম্যাচে ২-০ গোলে জেতার পর দ্বিতীয় ম্যাচে গোলশূন্য ড্র করেছেন জামাল ভূঁইয়ারা। আর তাতেই র‍্যাংকিংয়ে তিন ধাপ অগ্রগতি হলো।
নতুন র‍্যাংকিংয়ে ৪ ধাপ উন্নতি হয়েছে ভারতের। ব্লু টাইগারদের বর্তমান অবস্থান ১০৪তম স্থানে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতই সবচেয়ে এগিয়ে আছে। এরপরই আছে আফগানিস্তান (১৫০), মালদ্বীপ (১৫৫), নেপাল (১৭১) ও বাংলাদেশ। জেমি ডে’র দলের পেছনে আছে ভুটান (১৮৯), পাকিস্তান (২০০) ও শ্রীলঙ্কা (২০৬)।
এদিকে র‍্যাংকিংয়ে শীর্ষ দশেও কিছু পরিবর্তন এসেছে। এক ধাপ এগিয়ে সাতে উঠে এসেছে আর্জেন্টিনা। এক ধাপ নিচে নেমে আটে উরুগুয়ে। দুই ধাপ এগিয়ে শীর্ষ দশে ঢুকেছে মেক্সিকো (৯)। দুই ধাপ এগিয়ে দশম স্থানে জায়গা করে নিয়েছে ইতালি।
শীর্ষ ছয়ে অবশ্য কোনো পরিবর্তন আসেনি। আগের মতোই শীর্ষে আছে বেলজিয়াম। এরপর যথাক্রমে- ফ্রান্স, ব্রাজিল, ইংল্যান্ড, পর্তুগাল এবং স্পেন।

 

Comments

comments

Posted ৬:৩২ অপরাহ্ণ | শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com