• শিরোনাম

    কক্সবাজার পৌরসভা নির্বাচন

    ফুরফুরে মেজাজে মুজিব ঃ অন্য হিসেবে সরওয়ার-রফিক

    নিজস্ব প্রতিবেদক | ০২ জুলাই ২০১৮ | ১২:৩৯ পূর্বাহ্ণ

    ফুরফুরে মেজাজে মুজিব ঃ অন্য হিসেবে সরওয়ার-রফিক

    আসন্ন কক্সবাজার পৌরসভা নির্বাচনে সরকারী দলীয় প্রার্থী তথা নৌকা প্রতীকের প্রার্থী মুজিবুর রহমান চেয়ারম্যান ও তাঁর সমর্থকরা ফুরফুরে মেজাজে রয়েছেন। কেননা মেয়র পদে আওয়ামী লীগ ও ১৪ দলের প্রার্থী মুজিব চেয়ারম্যানের বিরুদ্ধে কক্সবাজারে ভঙ্গুর ২০ দলীয় ঐক্যজোটের হেভিওয়েট দু’প্রার্থী অংশ নিচ্ছেন।
    এরা হলেন, বিগত নির্বাচনে মেয়র পদে মুজিব চেয়ারম্যানকে হাজার দুয়েক ভোটে হারানো তৎকালীন ১৮ দলীয় জোটের প্রার্থী ও জামায়াত সমর্থক সরওয়ার কামাল ও জেলা বিএনপি সমর্থিত, জেলা শ্রমিক দলের সভাপতি সাবেক পৌর কাউন্সিলর রফিকুল ইসলাম। এতে করে ভোটের মাঠে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রবল প্রতিদ্বন্ধি বিএনপি-জামায়াত জোটের ভোট ভাগ হওয়ায় আওয়ামী লীগের একক প্রার্থী মুজিব চেয়ারম্যান মেয়র হওয়ার দৌঁড়ে অনেকটা এগিয়ে রয়েছেন।
    পাশাপাশি নৌকা প্রতীকের প্রার্থী মুজিব চেয়ারম্যানের গায়ে সরকারী দলের ত্কমাও একটি বড় ফ্যাক্টর। তবুও বসে নেই- কক্সবাজার রাজনীতির মাঠে অভিজ্ঞ মানুষ মেয়র প্রার্থী মুজিব চেয়ারম্যান। তিনি প্রত্যহ সকাল থেকে গভীর রাত অবধি কক্সবাজার পৌরসভার প্রত্যন্ত অঞ্চলে ভোটারদের ধারে ধারে নৌকা প্রতীকের পক্ষে ভোট প্রার্থনা করছেন। নির্বাচিত হলে তিনি হেলদি শহর কক্সবাজারকে বিশ্বমানের মডেল টাউনে রূপদানের কথা ভোটারদের অকপটে বলছেন। মেয়র প্রার্থী মুজিব চেয়ারম্যানের বিশ্বাস কক্সবাজার পৌরসভার মানুষ এবার তাকে নিরাশ করবেন না। বঙ্গবন্ধু-শেখ হাসিনার নৌকা প্রতীকে ভোট দিয়ে কক্সবাজারের ভোটাররা বাক্স ভর্তি করবেন।
    অন্যদিকে ভোট যুদ্ধে কখনো না হারা, সুচতুর জামায়াত সমর্থিত মেয়র প্রার্থী সরওয়ার কামালও বসে নেই। তিনি জনগনের ভোটে মেয়র নির্বাচিত হওয়ার পর তাঁর উপর মিথ্যা মামলার খড়ক, শপথের দু’বছর চার মাস পর মেয়র পদ থেকে তাকে অন্যায় ভাবে অপসারণ ও তাঁর উপর সরকারের প্রশাসন যন্ত্রের নানা রকম অন্যায় অবিচারের কথা ভোটারদের শুনাচ্ছেন।
    ভোটের মাধ্যমে সরকারী দলের এসব অন্যায়ের জবাব দেয়ার জন্য তিনি পৌরবাসীর কাছে আকুল আবেদন জানাচ্ছেন। পাশাপাশি মেয়র প্রার্থী সরওয়ার নির্বাচিত হলে তাঁর স্বপ্নের কক্সবাজারকে মডেল টাউনে রুপান্তর করার কথা ভোটারদের কাছে জোরে সুরে বলছেন। এদিকে বিএনপি প্রার্থী রফিকুল ইসলামের নজর কক্সবাজার পৌরসভার ধানের শীষের সমর্থক নিরব ভোট ব্যাংকে।
    বিএনপি এই প্রার্থী হিসেবে নিয়েছেন বিগত জাতীয় নির্বাচনে ধানের শীষ প্রতীকে প্রাপ্ত ভোটের হিসেবকে। বিগত ২০০৮ সালের ওয়ান ইলেভেন সরকারের অধিনে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে কক্সবাজার পৌরসভায় ধানের শীষ প্রতীকের প্রার্থী প্রায় ৩০ হাজার ভোট লাভ করেন। সে হিসেবে মেয়র প্রার্থী রফিক কক্সবাজার পৌরসভায় ঐক্যবদ্ধ বিএনপিকে মাঠে নামানোর পাশাপাশি কারাবন্দি বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি আন্দোলনকে তরান্বিত করার এসিড টেস্ট হিসেবে এ নির্বাচনকে বেছে নিয়েছেন। মেয়র প্রার্থী রফিক আশাবাদী। সুষ্ঠু ভোট হলে এবং কেন্দ্রে ভোটাররা যেতে পারলে তিনিই নির্বাচিত হবেন।

    এছাড়া পৌরবাসীর কাংখিত এ নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্ধিতাকারী অপর দু’ প্রার্থী হলেন, জাতীয় পার্টি (এরশাদ) সমর্থিত জাপা নেতা রুহুল আমিন সিকদার ও ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের প্রার্থী মৌলানা মো. জাহেদুর রহমান।
    নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৩ জুলাই ও ভোট গ্রহণ ২৫ জুলাই অনুষ্ঠিত হবে।
    কক্সবাজার পৌরসভার ১২ টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৮৩ হাজার ৭২৮ জন। তার মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ৪৪ হাজার ৩৭৩ জন ও মহিলা ভোটার রয়েছেন ৩৯ হাজার ৩৫৫ জন।

    দেশবিদেশ / ২ জুলাই ২০১৮/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ