বৃহস্পতিবার ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ফের ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট উইদোদো

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   মঙ্গলবার, ২১ মে ২০১৯

ফের ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট উইদোদো

ইন্দোশিয়ার প্রেসিডেন্ট হিসেবে পুনর্নিবার্চিত হলেন জোকো উইদোদো। মঙ্গলবার (২১ মে) নির্ধারিত সময়ের একদিন আগেই গত মাসের ভোটের ফলাফল প্রকাশ করা হয়। এতে সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তোকে হারিয়ে আবারো ক্ষমতার চেয়ারে বসছেন উইদোদো।
অবশ্য, ফল প্রকাশের আগেই নির্বাচনে বিশাল কারচুপি হয়েছে বলে অভিযোগ তুলেছেন ৬৭ বছর বয়সী প্রাবোও। 

২০১৪ সালের নির্বাচনে উইদোদোর কাছে হেরে আদালতে ফলাফল চ্যালেঞ্জ করেছিলেন সাবেক এ সেনা কর্মকর্তা। ভোটের মতো সে চ্যালেঞ্জও হেরে যান তিনি। তবে, প্রাবোও এবারের নির্বাচনের ফলাফল নিয়ে আদালতে যাবেন কিনা তা এখনো নিশ্চিত নয়।

যদিও আন্তর্জাতিক পর্যবেক্ষকরা বলছেন, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে।

নির্বাচন কমিশন জানিয়েছে, ১৭ এপ্রিল অনুষ্ঠিত নির্বাচনে উইদোদো ৫৫.৫% ও প্রাবোও পেয়েছেন ৪৪.৫% ভোট। এতে প্রায় ১৯ কোটি ২০ লাখ ভোটার ২০ হাজার আইনপ্রণেতা নির্বাচিত করেন।

এদিকে, নির্বাচনের ফলাফল প্রকাশের পর জনগণকে শান্ত থাকতে আহ্বান জানিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। সহিংসতার আশংকায় রাজধানী জাকার্তায় প্রায় ৩২ হাজার সেনা মোতায়েন করা হয়েছে।

গত শুক্রবার (১৭ মে) বেশ কয়েকজন আইএস জঙ্গিকে গ্রেফতার করেছে ইন্দোনেশিয়ার পুলিশ। তাদের দাবি, নির্বাচনের ফল প্রকাশের পর রাজনৈতিক সমাবেশে বোমা হামলার পরিকল্পনা ছিল জঙ্গিদের।

২০১২ সালে জাকার্তার গভর্নর হয়ে প্রথমবারের মতো রাজনীতিতে পা রাখেন ৫৭ বছর বয়সী জোকো উইদোদো। ২০১৪ সালে সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তোকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। তার শাসনকালে ইন্দোনেশিয়ার অর্থনীতিতে সুস্থির গতিতে এগিয়ে চলেছে।

যদিও, নির্বাচনের আগে বেশকিছু সমর্থক মানবতা বিরোধী অপরাধের অভিযোগ তুলে উইদোদোর সঙ্গ ত্যাগ করেন। এছাড়া, ইন্দোনেশিয়ায় চীনা বিনিয়োগকারীদের জন্য তার দেওয়া বিশেষ সুযোগ-সুবিধা নিয়েও আপত্তি তুলেছেন অনেকেই।

Comments

comments

Posted ১০:৩৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ২১ মে ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com