• শিরোনাম

    ফের মিয়ানমার সেনাবাহিনীর অ্যাকাউন্ট জব্দ করল ফেসবুক

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ২২ আগস্ট ২০১৯ | ১০:৫২ অপরাহ্ণ

    ফের মিয়ানমার সেনাবাহিনীর অ্যাকাউন্ট জব্দ করল ফেসবুক

    এক বছরেরও কম সময়ের মধ্যে চতুর্থবারের মতো মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট শতাধিক অ্যাকাউন্ট, পেজ ও গ্রুপ জব্দ করেছে ফেসবুক। ভুয়া পরিচয় ব্যবহার করে এগুলো থেকে সন্দেহজনক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছিল বলে জানিয়েছে যোগাযোগ মাধ্যমটির কর্তৃপক্ষ।

    বুধবার (২১ আগস্ট) এক ব্লগপোস্টে ফেসবুকের সাইবার নিরাপত্তা নীতি বিভাগের প্রধান নাথানিয়েল গ্লেইসার জানান, অননুমোদিত কার্যকলাপের কারণে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট ৮৯টি ফেসবুক অ্যাকাউন্ট, ১০৭টি পেজ, ১৫টি গ্রুপ বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া ইনস্টাগ্রামের পাঁচটি অ্যাকাউন্টও বন্ধ করা হয়।

    ‘নিজেদের পোস্ট ছড়িয়ে দিতে এসব অ্যাকাউন্টের লোকজন ভুয়া পরিচয় ব্যবহার করছিল। আমাদের তদন্তে দেখা যায়, এগুলো থেকে চালানো কার্যকলাপ মিয়ানমার সেনাবাহিনীর কিছু ব্যক্তির সঙ্গে সংশ্লিষ্ট।’

    এর আগেও গত বছর সন্দেহজনক ক্রিয়াকলাপের জন্য তিন-তিনবার মিয়ানমার সেনা সংশ্লিষ্ট দুই শতাধিক অ্যাকাউন্ট ও ৫০০ এর বেশি পেজ বন্ধ করে দেয় ফেসবুক। শুধু তা-ই নয়, দেশটির সেনাবাহিনী সেখানে গুরুতর মানবিক অপরাধ সংঘটনের জন্য দায়ী, জাতিসংঘের এমন প্রতিবেদনের পর ২০১৮ সালের আগস্টে ফেসবুক মিয়ানমার সেনাপ্রধান ও তাদের টেলিভিশন নেটওয়ার্ককে নিষিদ্ধ ঘোষণা করে।

    মিয়ানমারে পরিচালিত গণহত্যার সঙ্গে দেশটির সেনাবাহিনীর সংশ্লিষ্টতা খুঁজে পায় ফেসবুক। বিভিন্ন গোষ্ঠী, বিশেষ করে সেখানকার সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে বিদ্বেষমূলক বক্তব্য ও ভুল তথ্য ছড়াতে এ বাহিনী ফেসবুককে ব্যবহার করে বলেও জানা যায়।

    এ ব্যাপারে ফেসবুক জানায়, আমরা নিয়মিত ফেসবুক ব্যবহার করে এ ধরনের কর্মকাণ্ড ঠেকাতে কাজ করে যাচ্ছি। এক্ষেত্রে সাফল্যও পাওয়া যাচ্ছে। কিন্তু আমরা আগেও বলেছি, এটি ক্রমাগত চলমান একটি চ্যালেঞ্জ।

    শুধু মিয়ানমার নয়, সন্দেহজনক গতিবিধির কারণে চলতি বছরের এপ্রিলে ভারতের জাতীয় নির্বাচনের আগে বিজেপি ও কংগ্রেস সংশ্লিষ্ট বেশ কিছু অ্যাকাউন্ট ও পেজ জব্দ করে ফেসবুক।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ