রবিবার ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ফের মিয়ানমার সেনাবাহিনীর অ্যাকাউন্ট জব্দ করল ফেসবুক

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯

ফের মিয়ানমার সেনাবাহিনীর অ্যাকাউন্ট জব্দ করল ফেসবুক

এক বছরেরও কম সময়ের মধ্যে চতুর্থবারের মতো মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট শতাধিক অ্যাকাউন্ট, পেজ ও গ্রুপ জব্দ করেছে ফেসবুক। ভুয়া পরিচয় ব্যবহার করে এগুলো থেকে সন্দেহজনক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছিল বলে জানিয়েছে যোগাযোগ মাধ্যমটির কর্তৃপক্ষ।

বুধবার (২১ আগস্ট) এক ব্লগপোস্টে ফেসবুকের সাইবার নিরাপত্তা নীতি বিভাগের প্রধান নাথানিয়েল গ্লেইসার জানান, অননুমোদিত কার্যকলাপের কারণে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট ৮৯টি ফেসবুক অ্যাকাউন্ট, ১০৭টি পেজ, ১৫টি গ্রুপ বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া ইনস্টাগ্রামের পাঁচটি অ্যাকাউন্টও বন্ধ করা হয়।

‘নিজেদের পোস্ট ছড়িয়ে দিতে এসব অ্যাকাউন্টের লোকজন ভুয়া পরিচয় ব্যবহার করছিল। আমাদের তদন্তে দেখা যায়, এগুলো থেকে চালানো কার্যকলাপ মিয়ানমার সেনাবাহিনীর কিছু ব্যক্তির সঙ্গে সংশ্লিষ্ট।’

এর আগেও গত বছর সন্দেহজনক ক্রিয়াকলাপের জন্য তিন-তিনবার মিয়ানমার সেনা সংশ্লিষ্ট দুই শতাধিক অ্যাকাউন্ট ও ৫০০ এর বেশি পেজ বন্ধ করে দেয় ফেসবুক। শুধু তা-ই নয়, দেশটির সেনাবাহিনী সেখানে গুরুতর মানবিক অপরাধ সংঘটনের জন্য দায়ী, জাতিসংঘের এমন প্রতিবেদনের পর ২০১৮ সালের আগস্টে ফেসবুক মিয়ানমার সেনাপ্রধান ও তাদের টেলিভিশন নেটওয়ার্ককে নিষিদ্ধ ঘোষণা করে।

মিয়ানমারে পরিচালিত গণহত্যার সঙ্গে দেশটির সেনাবাহিনীর সংশ্লিষ্টতা খুঁজে পায় ফেসবুক। বিভিন্ন গোষ্ঠী, বিশেষ করে সেখানকার সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে বিদ্বেষমূলক বক্তব্য ও ভুল তথ্য ছড়াতে এ বাহিনী ফেসবুককে ব্যবহার করে বলেও জানা যায়।

এ ব্যাপারে ফেসবুক জানায়, আমরা নিয়মিত ফেসবুক ব্যবহার করে এ ধরনের কর্মকাণ্ড ঠেকাতে কাজ করে যাচ্ছি। এক্ষেত্রে সাফল্যও পাওয়া যাচ্ছে। কিন্তু আমরা আগেও বলেছি, এটি ক্রমাগত চলমান একটি চ্যালেঞ্জ।

শুধু মিয়ানমার নয়, সন্দেহজনক গতিবিধির কারণে চলতি বছরের এপ্রিলে ভারতের জাতীয় নির্বাচনের আগে বিজেপি ও কংগ্রেস সংশ্লিষ্ট বেশ কিছু অ্যাকাউন্ট ও পেজ জব্দ করে ফেসবুক।

Comments

comments

Posted ১০:৫২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com