মঙ্গলবার ১৯শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ : শুরু হচ্ছে নিয়ন্ত্রণ হস্তান্তরের কাজ

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   রবিবার, ২৪ জুন ২০১৮

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ : শুরু হচ্ছে নিয়ন্ত্রণ হস্তান্তরের কাজ

গাজীপুরের গ্রাউন্ড স্টেশন নিয়ন্ত্রণ কক্ষের কাছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর নিয়ন্ত্রণ আসতে আগস্টের মাঝামাঝি সময় পর্যন্ত লেগে যাবে। এরই মধ্যে ধীরে ধীরে নিয়ন্ত্রণ হস্তান্তরের কাজ শুরু হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) স্যাটেলাইট প্রকল্প সংশ্লিষ্টরা।
গ্রাউন্ড স্টেশন থেকে জানানো হয়েছে, নিজ কক্ষপথ ১১৯ দশমিক ১ ডিগ্রিতে পৌঁছানোর পর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ যে ইন অরবিট টেস্ট (আইওটি) শুরু হয়েছিল ইতোমধ্যে সেটা সফলভাবে সম্পন্ন হয়েছে। সবকিছু এগোচ্ছে গোছানোভাবেই।
গত ১১ মে মহাকাশে উৎক্ষেপণের পর আরও দশদিন লাগে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর নিজ কক্ষপথে পৌঁছাতে। এরপর শুরু হয় ইন অরবিটি টেস্ট। যেটি তিন সপ্তাহের মতো চলার কথা ছিল।
স্যাটেলাইট প্রকল্প পরিচালক মো. মেসবাহউজ্জামান আজ (শনিবার) জাগো নিউজকে বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর অগ্রগতি আমাদের প্রত্যাশার চেয়েও অনেক বেশি। অাইওটি হওয়ার পরই গাজীপুর গ্রাউন্ড স্টেশনে স্যাটেলাইটের নিয়ন্ত্রণ আসার কাজ শুরু হয়েছে। নিয়ন্ত্রণে আসতে খুব বেশি সময় লাগবে না। সবই হচ্ছে গাণিতিক নিয়মে, সুনির্দিষ্ট ও সুনিপুণভাবে।
উল্লেখ্য, থ্যালাস অ্যালেনিয়া স্পেসের স্যাটেলাইট ইঞ্জিনিয়াররাই গাজীপুর গ্রাউন্ড স্টেশনের সব কাজ দেখভাল করছেন। দ্বিতীয় বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের জন্যে ফ্রান্সের কোম্পানি থ্যালেস এরই মধ্যে সরকারের সঙ্গে যোগাযোগ শুরু করেছে। আর দেশের দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের সব কাজে অর্থায়ন করতেও নিজেদের আগ্রহের কথা জানিয়েছে ফ্রান্স সরকার।

Comments

comments

Posted ১২:০৬ পূর্বাহ্ণ | রবিবার, ২৪ জুন ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com