বুধবার ২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণে সহযোগিতা করতে চায় রাশিয়া

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বুধবার, ৩০ অক্টোবর ২০১৯

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণে সহযোগিতা করতে চায় রাশিয়া

বাংলাদেশের টেলিযোগাযোগ খাতের উন্নয়নে রাশিয়া সহযোগিতার আশ্বাস দিয়েছে। এর অংশ হিসেবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণে রাশিয়া বাংলাদেশকে কারিগরি ও আর্থিক বিষয়ে সহযোগিতার আগ্রহ ব্যক্ত করেছে। মঙ্গলবার (২৯ অক্টোবর) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে দেখা করে রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজেন্ডার আই ইগনাতভ দেখা করে দেশটির আগ্রহের কথা জানান।

সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী ২০২৩ সালের মধ্যে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগ কাজ শুরু করেছে। এই বিষয়ে ইতোমধ্যে সংশ্লিষ্ট বিশেষজ্ঞসহ অংশীজনদের সঙ্গে করণীয় চূড়ান্ত করা হয়েছে।

সাক্ষাৎকালে রাষ্ট্রদূত আগামীতে বাংলাদেশকে ডিজিটাল রূপান্তরের চলমান কর্মসূচি এগিয়ে নিতে টেলিযোগাযোগ খাতে বিনিয়োগের আগ্রহও ব্যক্ত করেন। প্রতিনিধিদলের অপর সদস্যরা ছিলেন গ্লাভকসমস’র জ্যেষ্ঠ কর্মকর্তা ভিতালি সাফোনভ, সার্জে বারিকিন, আলেকজান্ডার কাসনিন ও কিরিল প্লাতনিকভ।

সাক্ষাৎকালে তারা বাংলাদেশের ডিজিটাল প্রযুক্তিসহ টেলিযোগাযোগ খাতের অগ্রগতি সংক্রান্ত বিষয়াদিসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে মত বিনিময় করেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ডিজিটাল বিপ্লবে বাংলাদেশের অগ্রযাত্রার ধারাবাহিকতার সুফল দেশের মানুষ পেতে শুরু করেছে। তিনি বাংলাদেশে টেলিকম ও ডিজিটাল রূপান্তরের ক্ষেত্রে রাশিয়ার সহযোগিতার সুযোগ রয়েছে বলে উল্লেখ করে বলেন, সরকারের ডিজিটাল প্রযুক্তি এবং বিনিয়োগবান্ধব নীতির ফলে বাংলাদেশে বিনিয়োগ অত্যন্ত লাভজনক। তিনি সরকারের বিনিয়োগবান্ধব এই নীতির সুযোগ কাজে লাগিয়ে বাংলাদেশে বিনিয়োগের জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানান।

প্রতিনিধিদলের পক্ষ থেকে জানানো হয়, বঙ্গবন্ধু স্যাটেলাইট ২-এর কারিগরি ও আর্থিক সম্ভাব্যতা যাচাই থেকে শুরু করে নির্মাণ ও উৎক্ষেপণে রাশিয়া সহযোগিতা করবে। অনুষ্ঠানে বিসিসিএল’র চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ,বিটিআরসি’র চেয়ারম্যান মো. জহুরুল হক,বিটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক মো. আজিজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

দেশবিদেশ/নেছার

Comments

comments

Posted ৮:১৪ অপরাহ্ণ | বুধবার, ৩০ অক্টোবর ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com