• শিরোনাম

    বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ রূপ নিতে পারে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ০৬ নভেম্বর ২০১৯ | ৪:০৩ অপরাহ্ণ

    বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ রূপ নিতে পারে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

    ছবি: সংগৃহীত

    উত্তর আন্দামান সাগর এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগর জুড়ে একটি নিম্নচাপ আগামী ১২ ঘণ্টার মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে ভারতের আলিপুর আবহাওয়া দপ্তর।

    ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘বুলবুল’। আপাতত নিম্নচাপের অভিমুখটি ওড়িষ্যা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে রয়েছে। তবে ‘বুলবুল’ কতটা শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হবে- তা শুক্রবারের মধ্যেই জানা যাবে এবং শনিবারের মধ্যেই আঘাত হানতে পারে। এর প্রভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে।

    আলিপুর আবহাওয়া দপ্তর ইতোমধ্যে সতর্কতা জারি করেছে। ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার হতে পারে। গতিবেগ আরও বাড়ার সম্ভাবনাও রয়েছে। এছাড়া আগামী ৩৬ ঘণ্টায় উত্তাল থাকবে দক্ষিণ-পূর্ব এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগর।

    এদিকে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর বলছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে। এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকাকে গভীর সাগরে যেতে নিষেধ করা হয়েছে।

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মাতারবাড়ী ঘিরে মহাবন্দর

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ