শনিবার ১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ রূপ নিতে পারে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বুধবার, ০৬ নভেম্বর ২০১৯

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ রূপ নিতে পারে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

ছবি: সংগৃহীত

উত্তর আন্দামান সাগর এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগর জুড়ে একটি নিম্নচাপ আগামী ১২ ঘণ্টার মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে ভারতের আলিপুর আবহাওয়া দপ্তর।

ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘বুলবুল’। আপাতত নিম্নচাপের অভিমুখটি ওড়িষ্যা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে রয়েছে। তবে ‘বুলবুল’ কতটা শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হবে- তা শুক্রবারের মধ্যেই জানা যাবে এবং শনিবারের মধ্যেই আঘাত হানতে পারে। এর প্রভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তর ইতোমধ্যে সতর্কতা জারি করেছে। ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার হতে পারে। গতিবেগ আরও বাড়ার সম্ভাবনাও রয়েছে। এছাড়া আগামী ৩৬ ঘণ্টায় উত্তাল থাকবে দক্ষিণ-পূর্ব এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগর।

এদিকে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর বলছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে। এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকাকে গভীর সাগরে যেতে নিষেধ করা হয়েছে।

দেশবিদেশ/নেছার

Comments

comments

Posted ৪:০৩ অপরাহ্ণ | বুধবার, ০৬ নভেম্বর ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com