বুধবার ২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বাংলাদেশের মাটি সন্ত্রাসে ব্যবহার হবে না: প্রধানমন্ত্রী

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বৃহস্পতিবার, ৩০ আগস্ট ২০১৮

বাংলাদেশের মাটি সন্ত্রাসে ব্যবহার হবে না: প্রধানমন্ত্রী

বাংলাদেশের মাটি সন্ত্রাসবাদীদের কাজে ব্যবহার করতে দেয়া হবে না বলে আঞ্চলিক নেতাদের আশ্বস্ত করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার নেপালের কাঠমান্ডুতে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা জোট বিমসটেক (বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন)শীর্ষ সম্মেলনে এ কথা বলেন, তিনি।
প্রধানমন্ত্রী বলেন, তার সরকার সন্ত্রাসের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। দেশ থেকে সন্ত্রাসের মুলোৎপাটনে কাজ করে যাচ্ছে বাংলাদেশ।
১৫ মিনিটের সংক্ষিপ্ত বক্তব্যে আঞ্চলিক সহযোগিতার ওপর জোর দেন প্রধানমন্ত্রী। বলেন, জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে এ অঞ্চলের প্রতিটি দেশকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।
সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র উল্লেখ করেন শেখ হাসিনা। এগুলোর মধ্যে রয়েছে, কারিগরি, সাংস্কৃতিক এবং যোগাযোগ। বঙ্গোপসাগরীয় দেশগুলোর মধ্যে বিদ্যুৎ খাতের সহযোগিতার উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এ অঞ্চলে মুক্ত বাণিজ্য চালু, দারিদ্র্য বিমোচন, কৃষিসহ অন্যান্য খাতেও সহযোগিতা প্রসারিত করা উচিত।
বাংলাদেশের অর্থনীতি দারুন উন্নতি করেছে বলে বিমসটেক নেতাদের জানান শেখ হাসিনা। তিনি বলেন, বিশ্ব ব্যাংকের হিসাব অনুযায়ী বাংলাদেশ বর্তমানে বিশ্বের ৪৩তম অর্থনীতি।
শেখ হাসিনা মনে করিয়ে দেন, আরও অনেক দূর যেতে হবে বিমসটেককে। বলেন, ‘প্রতিষ্ঠার ২১ বছর পার হলেও আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে যেতে পারিনি।’
এবারের সম্মেলনে অংশ নিচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, থাই প্রধানমন্ত্রী প্রয়ুত চান ওচা, মিয়ানমারের প্রেসিডেন্ট উন মিনট, ভুটানের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা গিয়ালপো ওয়াংচুক এবং শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।
দেশবিদেশ /৩০আগস্ট ২০১৮/নেছার

Comments

comments

Posted ১১:৩২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ আগস্ট ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com