মঙ্গলবার ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বাংলাদেশে আসছেন দ. কোরিয়ার প্রধানমন্ত্রী

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   মঙ্গলবার, ০২ জুলাই ২০১৯

বাংলাদেশে আসছেন দ. কোরিয়ার প্রধানমন্ত্রী

দু’দিনের সরকারি সফরে বাংলাদেশে আসছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন। ১৩ জুলাই (শনিবার) তার ঢাকায় পৌঁছানোর কথা। দ. কোরিয়ার প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে ঢাকায় আসবেন দেশটির এক’শ ব্যবসায়ীসহ ৪৮ জন সরকারি কর্মকর্তা। তারা রোববার (১৪ জুলাই) বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন।

মঙ্গলবার (২ জুলাই) সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর কার্যালয়ে ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হু ক্যাং-ইলের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের একথা জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ সময় বাণিজ্য সচিব মফিজুর ইসলাম, অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, কোরিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে বিভিন্ন বিনিয়োগের বিষয়ে আলোচনা হয়েছে। কোরিয়ার প্রধানমন্ত্রী দু’দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসবে। তার আরো আগে আসার কথা থাকলেও শারীরিক অসুস্থতার জন্য আসতে পারেননি। কোরিয়া এখন এশিয়ার শিল্পখাতে রোল মডেল। তাদের মাথাপিছু আয় ৩০ হাজার ডলার। তারা কীভাবে উন্নত হয়েছে আমরা সে স্টাইলে যেতে চাই। তাদের পদ্ধতি গ্রহণ করতে চাই। যাতে করে আমরাও এগিয়ে যেতে পারি। কোরিয়া বিভিন্ন হেভি মেশিনারি, পাওয়ার জেনারেশন, অবকাঠামোসহ যে সব খাতে তারা অভিজ্ঞ সেসব খাতে আমাদের দেশে বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

তিনি বলেন, কোরিয়ার রাষ্ট্রদূত জানিয়েছেন তাদের ব্যবসায়ীরা বাংলাদেশ সম্পর্কে যথেষ্ট জানে। তাদের কাছে বাংলাদেশ যথেষ্ট গুরুত্বপূর্ণ। এজন্য আগামী ১৪ জুলাই তারা বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন। পাশাপাশি আরো ব্যবসায়ীদের সঙ্গেও তারা বসবেন।

তিনি আরো বলেন, দক্ষিণ কোরিয়ার দু’টি ইপিজেড রয়েছে। চট্টগ্রামে কেইপিজেড নামে যে শিল্পাঞ্চল রয়েছে সেখানে তারা অনেক কাজ করেছে। তবে এখনো অনেক জায়গা ফাঁকা পড়ে আছে। তাদের কে এ বিষয়ে জানানো হলে। তারা জানান, নতুন করে পরিকল্পনা নেওয়া হয়েছে। এবিষয়ে আবার তাদের সঙ্গে বসা হবে।

কোরিয়ার প্রধানমন্ত্রীর সফরে কোনো সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে কি না এমন প্রশ্নের জবাবে বাণিজ্যেমন্ত্রী বলেন, গত আট বছরে কোরিয়ায় আমাদের রপ্তানি বেড়েছে প্রায় ২০০ মিলিয়ন ডলার। তবে আমাদের আশা আরো বেশি। সে নিয়ে আলোচনা হবে প্রধানমন্ত্রীর এ সফরে। তবে এ সময়ে কোনো সমঝোতা চুক্তি হবে না। তবে আমরা কাগজপত্র তৈরি করছি।

Comments

comments

Posted ৪:৪৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ০২ জুলাই ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com