মঙ্গলবার ১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বাংলাদেশ এখন অনন্য উচ্চতায়: স্পিকার

  |   মঙ্গলবার, ২৫ জুন ২০১৯

বাংলাদেশ এখন অনন্য উচ্চতায়: স্পিকার

মঙ্গলবার সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে ইন্টারন্যাশনাল মনিটারী ফান্ডের (আইএমএফ) এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রধান দাইসাকু কিহারার নেতৃত্বে প্রতিনিধিদল শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অর্থনৈতিক ও রাজনৈতিক স্থিতিশীলতার কারণে বাংলাদেশ এখন অনন্য উচ্চতায় অবস্থান করছে। এক্ষেত্রে সংসদ সদস্যদের অবদান অনস্বীকার্য। জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করে সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনতে সংসদ সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন।

মঙ্গলবার সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে ইন্টারন্যাশনাল মনিটারী ফান্ডের (আইএমএফ) এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রধান দাইসাকু কিহারার নেতৃত্বে এক প্রতিনিধিদলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে শিরীন শারমিন চৌধুরী এসব কথা বলেন। তিনি বলেন, জনগণের ভোটে নির্বাচিত হয়ে সংসদ সদস্যরা সংসদে জনগণের প্রতিনিধিত্ব করেন। সঙ্গত কারণে জনগণের কাছেই তারা জবাবদিহি করে থাকেন। অন্যদিকে সরকার সংসদের কাছে জবাবদিহি করে।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ গত কয়েক বছর ধারাবাহিক ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নে এগিয়ে যাচ্ছে। এ প্রবৃদ্ধি বর্তমানে ৮ দশমিক ১ শতাংশ। রেমিটেন্স ও রিজার্ভও সমানগতিতে বেড়েছে। ফলে সরকার তৃণমূল পর্যায়ে উন্নয়ন সেবা পৌঁছে দিতে সক্ষম হচ্ছে। বর্তমান সরকারের মূল লক্ষ্যই হচ্ছে বৈষম্য দূর করে দারিদ্র্যমুক্ত রাষ্ট্র প্রতিষ্ঠা করা।

এ সময় আইএমএফ প্রতিনিধি প্রধান দাইসাকু কিহারা বাংলাদেশের অর্থনৈতিক, অবকাঠামোগত উন্নয়ন ও রাজনৈতিক স্থিতিশীলতায় উচ্ছ্বাস জানিয়ে দ্রুত প্রবৃদ্ধি অর্জনের প্রশংসা করে বলেন, তৈরি পোশাক শিল্পে বাংলাদেশ অনুকরণীয়। কৃষিসহ অন্যান্য শিল্পেও বাংলাদেশ বেশ অগ্রসরমান। তরুণ জনশক্তিকে কাজে লাগিয়ে বাংলাদেশ টেকসই উন্নয়নে অনেক ধাপ এগিয়ে যেতে পারে।

সাক্ষাৎকালে আইএমএফের প্রতিনিধি দল বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন, টেকসই উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, খাদ্য নিরাপত্তা, অর্থনৈতিক উন্নয়নে সংসদ সদস্যদের ভূমিকা এবং আইএমএফের কার্যক্রম নিয়ে আলোচনা করেন। এ সময় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রুস্তম আলী ফরাজী এবং বাংলাদেশে নিযুক্ত আইএমএফের আবাসিক প্রতিনিধি র‌্যাগনার গুডমুন্ডসনসহ সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments

comments

Posted ১০:০৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৫ জুন ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com