• শিরোনাম

    বাংলা চ্যানেল পাড়ি দিলেন ভারতীয় যুবক মুকেশ

    জাকারিয়া আলফাজ, টেকনাফ | ১৩ ডিসেম্বর ২০১৯ | ১:২৫ পূর্বাহ্ণ

    বাংলা চ্যানেল পাড়ি দিলেন ভারতীয় যুবক মুকেশ

    টেকনাফ শাহপরীর দ্বীপ থেকে সেন্ট মার্টিনস বাংলা চ্যানেলখ্যাত জলপথ সাঁতরিয়ে পাড়ি দিয়েছেন ভারতীয় যুবক মুকেশ গুপ্তা । একুশ বছর বয়সী এ যুবক ৪ ঘন্টা ৮ মিনিট ৫৯ সেকেন্ড সময় নিয়ে সাঁতরিয়ে সেন্ট মার্টিনস পৌঁছেন।
    বৃহস্পতিবার সকাল ৯টা ৩৬ মিনিটে শাহপরীর দ্বীপ জেটিঘাট থেকে সেন্ট মার্টিনেসের উদ্দেশে সাঁতার শুরু করেন মুকেশ। তিনি ১৬.১ কিলোমিটার সমুদ্রপথ পাড়ি দিয়ে দুপুর ১টা ৪৫ মিনিটে সেন্ট মার্টিনস দ্বীপে পৌঁছেন। তিনি বাংলা চ্যানেল জয় দিয়ে চ্যানেল সুইমিং বা লং ডিসটেন্স ওপেন ওয়াটার সি সুইমিংয়ের এলিট ক্লাবে নাম লেখায়।
    ‘সেভ ওয়াটার,সেভ ট্রি’ (জল বাঁচাও -গাছ বাঁচাও) এই স্লোগানে কলকাতার মুকেশ বাংলা চ্যানেল সাঁতারে অংশ নেন। এছাড়া জলবায়ু পরিবর্তন ও মানব সৃষ্ট দূষণের কবলে ভূ উপরস্থ পানি ও গাছপালা চরম সংকটের প্রহর থেকে একটু সচেতনতা ও সক্রিয় অংশগ্রহণে এই সংকট রোধ করা সম্ভব, এই বিশ্বাস থেকেই তার এই দুঃসাহসিক বাংলা চ্যানেল সাঁতার বলেও জানায়। তিনি আগামীতে আন্ত মহাসাগরীয় কায়াকিং, ভারতীয় চ্যানেলসহ আরো নতুন ও দুঃসাহসিক দূরপাল্লার সাঁতারের পরিকল্পনা ব্যক্ত করে করেছেন ।

    এভারেস্ট একাডেমির আয়োজনে, মুকেশের এই সাঁতার অভিযানে দিক নির্দেশনায় সাঁতার প্রশিক্ষক ও মেন্টর হিসেবে ছিলেন কলকাতার পুষ্পেন সামান্থ। রেফারির দায়িত্বে ফিফা রেফারি তোফাজ্জল হোসেন বাচ্চু এবং নেভিগেটর ছিলেন রাফাহ উদ্দিন সিরাজী।
    এই সাঁতারের সহযোগিতায় ছিলেন নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ, ট্যুর অপারেটর এলিগ্রো ট্যুরস, মেডিকেল সাপোর্ট এ হেলদি হোম বিডি এর ডাঃ মাহমুদুল হাসান খান, লাইফ গার্ড ছিলেন সিআইপিআরবি এর সি সেফ সুইমিংয়ের মো:কামাল।
    উল্লেখ্য, ২০০৬ সালের ১৪ জানুয়ারি বাংলা চ্যানেলের যাত্রা শুরু হয়েছিল। এটির স্বপ্নদ্রষ্টা ছিলেন বিখ্যাত আন্ডারওয়াটার ফটোগ্রাফার ও স্কুবা ডাইভার এবং নানাবিধ অ্যাডভেঞ্চারের সাথে জড়িত প্রয়াত কাজী হামিদুল হক। তাঁর তত্ত্বাবধানেই প্রথম বারের মতো ফজলুল কবির সিনা, লিপটন সরকার এবং সালমান সাঈদ ‘বাংলা চ্যানেল’ পাড়ি দেন। এরপর থেকে প্রতিবছরই এই আয়োজন হয়ে আসছে।

    দেশবিদেশ /নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ