• শিরোনাম

    খুটাখালীতে তাফসীরুল কোরআন মাহফিলে কামরুল ইসলাম সাঈদ আনচারী

    বাজার মাজার, দরগা নয়, মুসলমানের ভরসা আল্লাহ

    নিজস্ব প্রতিনিধি, ঈদগাঁহ | ১৮ ফেব্রুয়ারি ২০২০ | ১২:০৫ পূর্বাহ্ণ

    বাজার মাজার, দরগা নয়, মুসলমানের ভরসা আল্লাহ

    আন্তজার্তিক খ্যাতি সম্পন্ন মুফাচ্ছিরে কোরআন হযরত মাওলানা কামরুল ইসলাম সাঈদ আনচারী বলেছেন, মহান আল্লাহপাক মানুষকে একমাত্র তাঁর ইবাদতের জন্যই সৃষ্টি করেছেন। শুধু নামাজ রোজা, হজ্ব ও যাকাত আদায় করার নাম ইবাদত নয়: বরং আল্লাহ ও তার রাসূলের হুকুম অনুসারে যখন যা করা হবে তাই ইবাদত রুপে গণ্য হবে। ব্যবসা বাণিজ্য হচ্ছে হালাল উপার্জনের একটি অনন্য পন্থা। ব্যবসাকে হালাল ঘোষণা করা হয়েছে।
    তিনি আরোও বলেন, যারা আল্লাহর বিধান অনুসারে ব্যবসা করে তারা আল্লাহর নিকট অত্যন্ত মর্যাদাবান। রাসুলুল্লাহ (সাঃ) আমাদের জন্য সর্বশ্রেষ্ঠ আদর্শ। আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে জানিয়ে দিয়েছেন, তোমাদের জন্য আল্লাহর রাসুলের জীবনেই রয়েছে সর্বোত্তম আদর্শ। আজকের এই অশান্ত পৃথিবীতে শান্তি ও মুক্তি নিশ্চিত করতে বিশ্বনবীর আদর্শ অনুসরণের বিকল্প নেই। ব্যক্তিগত জীবন থেকে শুরু করে জীবনের প্রতি ধাপে তাঁর অনুকরণ, ঈমানী দায়িত্ব। তাঁর মর্যাদা রক্ষা ও বুলন্দ করা মুসলমানদের ঈমানের অপরিহার্য দাবী।
    মহান আল্লাহ রাব্বুল আলামিন মানুষকে অসংখ্য নিয়ামত দান করেছেন জানিয়ে তিনি আরো বলেন, সুন্দর শরীর-ঘরবাড়ি-ছেলে-মেয়ে ধন-দৌলত এ সবই সম্পদ। কিন্তু তার মধ্যে সবচাইতে বড় সম্পদ হলো ঈমানের সম্পদ। এই ঈমানী সম্পদ রক্ষার জন্য জীবনের সর্বস্তরে রসুল সঃ এর আদর্শ মেনে চলতে হবে।

    তিনি বলেন, রসুল সঃ এর আদর্শ অনুসরনের মাধ্যমে বাংলাদেশকে সন্ত্রাসমুক্ত, দুর্নীতিমুক্ত দেশ হিসেবে উন্নয়নের উচ্চ শিখরে নিয়ে যাওয়া সম্ভব। মনে রাখবেন বাজার মাজার, দুর্গা দরগা নই, মুসলমানের ভরসা একমাত্র আল্লাহ।
    গত রবিবার (১৬ ফেব্রুয়ারী) রাতে চকরিয়া উপজেলার খুটাখালী কিশলয় স্কুল মাঠে পুর্বপাড়া ইসলামী সীরত কমিটি আয়োজিত ২য় বারের মত তাফসীরুল কোরআন মাহফিলে প্রধান মুফাচ্ছিরের আলোচনায় তিনি এসব কথা বলেন।
    খুটাখালী ইউপি চেয়ারম্যান মাওলানা আবদুর রহমানের সভাপতিত্বে মাহফিলে প্রধান অতিথি ছিলেন খুটাখালী আ’লীগ সভাপতি আলহাজ্ব জয়নাল আবেদীন। সংগঠনের অন্যতম উদ্দোক্তা শীষ মুহাম্মদ রাশেল ও নুরন্নবীর যৌথ সঞ্চালনায় বিশেষ মুফাচ্ছিরের আলোচনায় তমিজিয়া ইসলামিয়া ফাজিল ডিগ্রি মাদরাসার আরবী প্রভাষক মাওলানা আবুল ফজল বলেছেন, সারা বিশ্বে মুসলমানদের ঈমানী সম্পদ লুটে নেওয়ার জন্য আজ ইহুদীরা দলবদ্ধভাবে মুসলমানদের উপর আক্রমণ করছে। এই আক্রমণ থেকে বাঁচার জন্য এবং ঈমানের সম্পদ রক্ষা করার জন্য মুসলমানদেরকে নিয়মিত কয়েকটি কাজ করতে হবে। তার মধ্যে একটি হলো নামাজ।

    তিনি বলেন, কোনো মতে নামাজ ছাড়া যাবে না। পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হবে। তিনি আরো বলেন, শুধু মসজিদে বসে বসে নামাজ আদায় করলেও হবে না। আজান হলে যেকোনো কাজ ছেড়ে নামাজে হাজির হতে হবে। এরপরে তিনি বলেন, মানুষকে কষ্ট দেয়া যাবে না, টাকার বাহাদুরী দেখিয়ে ক্ষমতার বাহাদুরি দেখিয়ে কোন মানুষকে কোন ধরনের কষ্ট দেয়া আল্লাহ রব্বুল আলামীন সহ্য করেন না। এটা এক প্রকার গর্ব এবং অহংকার। আল্লাহ অহংকার সহ্য করেন না।
    তিনি আরো বলেন, হারাম থেকে প্রত্যেক মুসলমানকে বেঁচে থাকতে হবে। কোনমতেই হারাম রুজি রোজগার করা যাবেনা। হারামের মধ্যে কোন ধরনের বরকত নাই। আর হালাল রুজির মধ্যে বরকত রয়েছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ