শনিবার ২৩শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

রোহিঙ্গা সংকট মোকাবেলা শীর্ষক উখিয়া সমিতির গোলটেবিল বৈঠক

বায়ু মাটি পানি নিরাপত্তার ঝুঁকিতে থাকা স্থানীয়রা বাঁচতে চায়

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৭ অক্টোবর ২০১৯

বায়ু মাটি পানি নিরাপত্তার  ঝুঁকিতে থাকা স্থানীয়রা বাঁচতে চায়

কক্সবাজারস্থ উখিয়া সমিতির ‘রোহিঙ্গা সংকট মোকাবেলায় করনীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা বলেছেন, রোহিঙ্গাদের কারনে উখিয়া টেকনাফবাসীর জীবন দূর্বিসহ হয়ে পড়েছে। এখানকার পাহাড় বন গাছ পালা ধ্বংস হয়ে গেছে, দুর্গন্ধে ভারি হয়ে উঠেছে বাতাস, মাটির নিচে পানি পাওয়া যাচ্ছেনা, তীব্র পানি সংকটে পড়েছে স্থানীয়রা, যাতায়তে রাস্তা ভেঙ্গে তছনছ, প্রতিমুহূর্তে নিরাপত্তার ঝুঁকিতে উৎকন্ঠায় থাকে এলাকাবাসী।

গোলটেবিল বৈঠকে বক্তারা আরো বলেন, বায়ু দুষন, মাটি দুষন, পানি সংকট, নিরাপত্তা ঝুঁকির মধ্যে বসবাস করা কঠিন হয়ে পড়েছে। এই অবস্থায় রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন করতে হবে। তবে তা হতে হবে শর্তহীনভাবে। কারন মিয়ানমার নানা শর্ত দিয়ে প্রত্যাবাসনে কৌশলে বাঁধা সৃষ্টি করছে। রোহিঙ্গারা যেভাবে ¯্রােতের মত এসেছে সেভাবে শর্তছাড়া তাদের ফিরিয়ে নিতে হবে।

গোলটেবিল বৈঠকে প্রত্যাবাসন ত্বরান্বিত করার জন্য কুটনৈতিক তৎপরতা বৃদ্ধি, পরিত্যক্ত খালি বনভুমিতে পরিকল্পিত বনায়ন, শিক্ষার্থীদের চাকুরি না দেয়া এবং স্থানীয় শিক্ষিত বেকারদের চাকুরি দেয়া, ক্যাম্প এলাকায় স্থায়ী অবকাঠামো নির্মান বন্ধ করা, গভীর নলকুপ স্থাপন বন্ধ করে ওয়াটার ট্রিটপ্ল্যানের মাধ্যমে নদী, খাল থেকে পানি সংগ্রহ করা, স্থানীয়দের জন্য বরাদ্ধ বাড়ানো, বিশ^ব্যাংক, জাইকার ও এডিবির প্রদানকৃত টাকা জুলাইয়ের মধ্যে বাস্তবায়ন করা, প্রত্যাবাসনে সরকারকে সমর্থন দেয়ার জন্য জাতি সংঘসহ এনজিওদের সহযোগিতা কামনা, ক্যাম্প এলাকায় সেনাবাহিনীর নিয়ন্ত্রনে রাখার দাবি উত্থাপন করা হয়। এসব দাবি বাস্তবায়নের জন্য ১৫ কিলোমিটার দীর্ঘ মানববন্ধন কর্মসূচি দেয়া হয়েছে।

গোল টেবিল বৈঠক আয়োজক কমিটি আহবায়ক প্রফেসর নুরুল হক চৌধুরীর সভাপতিত্বে ও সচিব দৈনিক আজকের দেশবিদেশ পত্রিকার সম্পাদক আয়ুবুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত বৈঠকে আলোচনায় অংশ নেন সাবেক এমপি শাহজাহান চৌধুরী, কক্সবাজার কলেজের অধ্যক্ষ একেএম ফজলুল করিম চৌধুরী, কক্সবাজার কমার্স কলেজের অধ্যক্ষ ফজলুল করিম, এডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর, শিক্ষাবিদ এম.এম সিরাজুল ইসলাম,সাবেক পৌর চেয়ারম্যান নুরুল আবছার, মুক্তিযোদ্ধা মো: শাহাজাহান, সাবেক উপজেলা চেয়ারম্যান মাহমুদুল হক চৌধুরী, সাংবাদিক তোফায়েল আহমদ, কক্সবাজার প্রেসক্লাব সভাপতি মাহবুবুর রহমান, কক্সবাজার বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক এডভোকেট আয়াছুর, খাইরুল আলম চৌধুরী, অধ্যাপক মফিদুল আলম, অধ্যাপক আলমগীর মাহমুদ, দৈনিক বাঁকখালীর সম্পাদক সাইফুল ইসলাম চৌধুরী,সাংবাদিক নুর মোহাম্মদ সিকদার, চট্রগ্রামস্থ উখিয়া সমিতির সভাপতি এডভোকেট ছমি উদ্দিন, ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, কামাল উদ্দিন রহমান পেয়ারো প্রমূখ।

Comments

comments

Posted ১২:১৫ পূর্বাহ্ণ | রবিবার, ২৭ অক্টোবর ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com