• শিরোনাম

    বিশাল মজুদের গ্যাসক্ষেত্র পেলো আরব আমিরাত

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ০৩ ফেব্রুয়ারি ২০২০ | ৬:০২ অপরাহ্ণ

    বিশাল মজুদের গ্যাসক্ষেত্র পেলো আরব আমিরাত

    দুবাই-আবুধাবি সীমান্ত এলাকায় আনুমানিক ৮০ ট্রিলিয়ন কিউবিক ফুট মজুদ আছে এমন প্রাকৃতিক গ্যাসের একটি ক্ষেত্র খুঁজে পেয়েছে সংযুক্ত আরব আমিরাত।

    সোমবার (০৩ ফেব্রুয়ারি) দেশটি বিশাল মজুদের এ গ্যাসক্ষেত্র খুঁজে পাওয়ার ঘোষণা দেয়। খালিজ টাইমসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

    এটি শেষ দশদিনের মধ্যে সংযুক্ত আরব আমিরাতের জন্য দ্বিতীয় গুরুত্বপূর্ণ আবিষ্কার। আর শেষ মাসের মধ্যে তৃতীয়। চলতি বছরের জানুয়ারিতে আবুধাবি ৫৮ ট্রিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক ফুট গ্যাস মজুদ আছে এমন একটি ক্ষেত্র পাওয়ার কথা জানায়। বলা হচ্ছিল, এ গ্যাসক্ষেত্রটিতে মোট রিজার্ভের পরিমাণ ২৭৩ ট্রিলিয়ন কিউবিক ফুট।

    প্রতিবেদনে বলা হয়, নতুন এ গ্যাসক্ষেত্র সংযুক্ত আরব আমিরাতকে প্রাকৃতিক গ্যাসে স্বয়ংসম্পূর্ণ হতে সহযোগিতা করবে। একইসঙ্গে সামনের বছরগুলোতে দেশটির গুরুত্বপূর্ণ উন্নয়ন প্রকল্পে সাহায্য করবে এটি।

    সংযুক্ত আরব আমিরাতের ভাইস-প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মুহাম্মদ বিন রাশিদ আল মাখতুম টুইটারে এক পোস্টে বলেন, ‘আমার ভাই মোহাম্মদ বিন জায়েদ এবং আমি ঐতিহাসিক একটি বিষয়ের সাক্ষী হলাম। এটি হচ্ছে সম্প্রতি আবিষ্কৃত বিশাল মজুদের অন্যতম বৃহৎ একটি গ্যাসক্ষেত্র উন্নয়নে চুক্তি সই অনুষ্ঠান- যা অ্যাডনক এবং ডুসাপের মধ্যে হয়েছে। ক্ষেত্রটিতে প্রায় ৮০ ট্রিলিয়ন কিউবিক ফুট গ্যাস মজুদ রয়েছে।’

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ