বৃহস্পতিবার ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বিশ্বকাপে সাকিবের প্রথম সেঞ্চুরি

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   শনিবার, ০৮ জুন ২০১৯

বিশ্বকাপে সাকিবের প্রথম সেঞ্চুরি

বিশ্বকাপের মতো আসরে ব্যাট-বলে উদ্ভাসিত সাকিবকে অনেকবার দেখা গেছে। তবে বিশ্বসেরা অলরাউন্ডারের অপূর্ণতা ছিলো একটি জায়গায়। উইকেট নিয়ে, হাফসেঞ্চুরি তুলে দলের জয়ে ভূমিকা রাখলেও সেঞ্চুরি পাননি কখনও। ইংল্যান্ডের বিপক্ষে সেই আক্ষেপটা ঘুচলো এবার। ৯৫ বলে তুলে নিয়েছেন বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি। ওয়ানডে ক্যারিয়ারের অষ্টম।আগের দুই ম্যাচে দুটি হাফসেঞ্চুরি তুলে নিলেও ইনিংস লম্বা হচ্ছিলো না তার। আজকে দুই উইকেট পড়লে ভালো কিছুর সম্ভাবনা শুরু থেকেই দিয়ে যাচ্ছিলেন দায়িত্বশীল ভঙ্গিতে খেলে। দুই ওপেনার দ্রুত ফিরলে সাকিব আর মুশফিকের দৃঢ়চেতা ব্যাটিংয়েই এক পর্যায়ে জয়ের পেছনে ছুটছিলো বাংলাদেশ। এই জুটিতে ওঠে আসে ১০৬ রান।
সাকিবের সেঞ্চুরির পূর্বে ভেঙে গেছে প্রতিরোধ গড়া এই জুটি। লিডিং এজ হয়ে প্লাঙ্কেটের বলে ফিরেছেন মুশফিক। পয়েন্টে রয়কে ক্যাচ দিয়ে বিদায় নিয়েছেন ৪৪ রানে। বিপদটা আরও বেড়ে যায় নতুন নামা মিঠুন মাত্র শূন্য ফিরলে। আদিলের লেগ স্পিনে খেই হারিয়ে কট বিহাইন্ড হন। সাকিব সেঞ্চুরি তুলে নিয়ে এখনও এগিয়ে নিচ্ছেন বাংলাদেশকে। তাতে তাদের দাঁড়িয়েছে সংগ্রহ দাঁড়িয়েছে ৩২.৩ ওভারে ৪ উইকেটে ১৭৯ রান।
শুরুতে ইংল্যান্ডের বিশাল রান পাহাড় টপকাতে চ্যালেঞ্জটা কঠিন করে দিয়ে গেছেন দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। মাত্র ২ রানে ওপেনার সৌম্য সরকার বোল্ড হয়ে ফেরার পর তামিম ফিরেছেন ১৯ রান করে। বিপদে পড়ে যাওয়া বাংলাদেশকে জয়ের পথে রাখতে দায়িত্বশীল ব্যাটিং করতে থাকেন অভিজ্ঞ সাকিব আর মুশফিক।
তবে ইংলিশ পেসারদের গতির মুখে হিমশিম খেতে হয়েছে বাংলাদেশকে। দেখে শুনে খেলতে গিয়ে বরং উইকেট বিলিয়ে দেওয়ার সুযোগ সৃষ্টি করেছেন সৌম্য সরকার। জোফরা আর্চারের ক্ষিপ্র গতির কাছে পুরোপুরি পরাস্ত হয়েই চতুর্থ ওভারে স্লিপে ক্যাচ দিয়েছিলেন। জো রুট ঠিকমতো না হওয়াতে হাতে জমাতে পারেননি। অবশ্য পরের বলে আর পারেননি আর্চারকে রুখতে। বল সরাসরি স্টাম্প ভেঙে পৌঁছে যায় বাউন্ডারি লাইনে!
সাকিব নামার পর সেই পেস আক্রমণেই চাপ বজায় রাখে ইংলিশরা। সাকিব-তামিম জুটি গড়ার চেষ্টায় থাকলে আর্চার, ওকসের পর নতুন করে আক্রমণে আনা হয় মার্ক উডকে।  উঠিয়ে মারতে গেলে তামিম মরগানের হাতে ধরা পড়েন এক্সট্রা কাভারে। তামিম ফিরেছেন ১৯ রানে।
তার আগে কার্ডিফে রানের পাহাড় গড়েছে ইংল্যান্ড। বাংলাদেশকে তারা ছুঁড়ে দিয়েছে রেকর্ড ৩৮৭ রানের লক্ষ্য। টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৩৮৬ উইকেট রান তুলেছে ইংলিশরা। ফলে জিততে হলে বিশ্বকাপে রেকর্ড রান তাড়া করেই জিততে হবে টাইগারদের।

Comments

comments

Posted ১০:২৬ অপরাহ্ণ | শনিবার, ০৮ জুন ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com