মঙ্গলবার ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বিশ্বখ্যাত সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ করোনায় আক্রান্ত

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বুধবার, ২৫ মার্চ ২০২০

বিশ্বখ্যাত সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ করোনায় আক্রান্ত

বিশ্বের শীর্ষস্থানীয় সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ইয়ান লিপকিন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনি বলেছেন, এ ভাইরাসে যে কেউ আক্রান্ত হতে পারেন।

বিশ্বখ্যাত এই বিশেষজ্ঞ কলাম্বিয়া ইউনিভার্সিটির সেন্টার ফর ইনফেকশন অ্যান্ড ইমিউনিটির পরিচালক। তিনি এ রোগ সম্পর্কে যুক্তরাষ্ট্রকে অবহিত করার কাজ করছিলেন। ২০১১ সালে মুক্তি পাওয়া কনটাইজন সিনেমার পরামর্শক ছিলেন এই বিশেষজ্ঞ। ওই সিনেমায় একটা রহস্যজনক প্রাণসংহারি ভাইরাসের কাহিনী ছিল।

ইয়ান লিপকিন ফক্স বিজনেস নিউজকে দেওয়া সাক্ষাৎকারে সেরে ওঠা রোগীদের প্লাজমা দিয়ে কীভাবে সংক্রমিত রোগীদের চিকিৎসা দেওয়া হবে, সে সম্পর্কে ব্যাখ্যা দেন। তাতে তিনি বলেন, তাঁর অভিজ্ঞতা ভয়াবহ। তিনি বলেন, ‘এটা যদি আমাকে আঘাত করে বসে, তাহলে এটা আঘাত করতে পারে সবাইকে। আমি জানি কোথা থেকে এই সংক্রমণ এসেছে আমার শরীরে, কিন্তু এর অর্থ এই নয় যে বিষয়টি প্রমাণিত। এই ভাইরাস এখন যুক্তরাষ্ট্রের সব জায়গায় পাওয়া যাবে।’

লিপকিন ওয়েস্ট নাইল ভাইরাস ও সার্স করোনাভাইরাসের গবেষণায় ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। জানুয়ারিতে তিনি চীনে গিয়েছিলেন কোভিড–১৯ এর বিস্তার রোধে কী ব্যবস্থা নেওয়া যায় সে সম্পর্কিত আলোচনায়।

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন প্রায় সাড়ে চার লাখ। এর মধ্যে যুক্তরাষ্ট্র, স্পেন ও ইতালিতে কেবল গত চারদিনে ১ লাখ নতুন রোগী আক্রান্ত হন। মৃতের সংখ্যার দিক থেকে আজ বুধবার চীনকে ছাড়িয়ে গেছে স্পেন। দেশটিতে মৃতের সংখ্যা এখন ৩৪৩৪। ইতালিতে মারা গেছে ৬৮২০, আর চীনে মৃত্যু হয়েছে ৩২৮১ জনের।
ইয়ান লিপকিন ছাড়াও লন্ডনের ইমপেরিয়াল কলেজের রোগতত্ত্ববিদ নেইল ফার্গুসন আক্রান্ত হয়েছেন কোভিড–১৯ এ। তিনি সংক্রমণের ধারা নিয়ে কাজ করছিলেন। আক্রান্ত হয়েছেন, ইউনিভার্সিটি অব হংকং এর স্কুল অফ পাবলিক হেলথের রোগতত্ত্ববিদ বেন কাউলিং। তিনি বলেন, এই রোগ রোগতত্ত্ববিদকেও ছাড়ে না। যে কেউ আক্রান্ত হতে পারে। কাউলিং বলেন, ‘আমি জানি, এই ঝুঁকি আক্রান্ত অঞ্চলের সবার জন্য সমান। লন্ডন ও নিউইয়র্কে বহু মানুষ আক্রান্ত হয়েছেন।
সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট

Comments

comments

Posted ৮:৪৩ অপরাহ্ণ | বুধবার, ২৫ মার্চ ২০২০

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com