• শিরোনাম

    ভারতের নতুন সেনাপ্রধান মনোজ মুকুন্দ

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ১৭ ডিসেম্বর ২০১৯ | ৯:২৮ অপরাহ্ণ

    ভারতের নতুন সেনাপ্রধান মনোজ মুকুন্দ

    ভারতের নতুন সেনাপ্রধান হতে যাচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নরবণে। বর্তমানে তিনি ভারতীয় সেনাবাহিনীর সেকেন্ড-ইন কমান্ডের (উপপ্রধানের) দায়িত্বে রয়েছেন। আগামী ৩১ ডিসেম্বর অবসর নেবেন বর্তমান সেনাপ্রধান বিপিন রাওয়াত। এর পরই নতুন সেনাপ্রধানের দায়িত্ব নেবেন মনোজ মুকুন্দ।

    ভারতীয় গণমাধ্যমগুলো সূত্রের বরাতে জানিয়েছে, অবসরে যাওয়ার পর বর্তমান সেনাপ্রধান বিপিন রাওয়াতকে ভারতের চিফ অব দ্য ডিফেন্স স্টাফ (প্রতিরক্ষাপ্রধান) হিসেবে নিযুক্ত করা হতে পারে।

    গত সেপ্টেম্বরে মনোজ মুকুন্দকে সেনাবাহিনীর সেকেন্ড ইন কমান্ড করা হয় । এর আগে তিনি ইস্টার্ন কমান্ডের প্রধান ছিলেন। চীনের সঙ্গে ভারতের প্রায় ৪ হাজার কিলোমিটার সীমান্তে প্রতিরক্ষা নজরদারির দায়িত্ব ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের।

    ভারত-পাকিস্তান সীমান্তেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে ভারতের নতুন এই সেনাপ্রধানের। ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের রাষ্ট্রীয় রাইফেলসের দায়িত্বে ছিলেন। এছাড়া শ্রীলঙ্কায় পাঠানো ভারতের শান্তি বাহিনীর সঙ্গেও অনেকদিন কাজ করেছেন তিনি।

    সেনাপ্রধানে দায়িত্ব প্রসঙ্গে লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নরবণে বলেন, ‘আমি খুব সম্মানিত বোধ করছি।’ সেনাপ্রধানের দায়িত্ব মানে সামনে একটা বড় চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া, এমন প্রসঙ্গে জিজ্ঞাসা করে হলে তিনি বলেন, ‘এখনই এ বিষয়ে মন্তব্য করা ঠিক হবে না।’

    ১৯৮০ সালের জুনে ভারতীয় সেনাবাহিনীর শিখ লাইট ইনফ্যান্ট্রি রেজিমেন্টে (সপ্তম ব্যাটালিয়ন) কমিশন্ড অফিসার হিসেবে যোগ দেন মনোজ মুকুন্দ নবরণে। প্রায় চার দশকের সামরিক জীবনে দেশটির সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ অনেক পদে দায়িত্ব পালন করা এই জেনারেল পেয়েছেন অসংখ্য পদক।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ