• শিরোনাম

    ভুটানকে আবারও হারাল বাংলাদেশ

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ০৩ অক্টোবর ২০১৯ | ৯:১০ অপরাহ্ণ

    ভুটানকে আবারও হারাল বাংলাদেশ

    বিশ্বকাপ বাছাইয়ের আগের লক্ষ্যটা দারুণভাবে পূরণ করে নিয়েছে বাংলাদেশ। প্রীতি ম্যাচে ভুটানকে আবারও হারের স্বাদ দিয়ে কাতার ম্যাচের জন্য প্রয়োজনীয় আত্মবিশ্বাস সঞ্চয় করে নিয়েছে জেমি ডের দল।

    বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বৃহস্পতিবার ২-০ গোলে জিতেছে বাংলাদেশ। প্রথম প্রীতি ম্যাচে ভুটানকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছিল স্বাগতিকরা। এ নিয়ে ভুটানের বিপক্ষে টানা তিন জয় পেলো বাংলাদেশ দল।

    আগামী ১০ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে কাতারের বিপক্ষে ‘ই’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে দল। পাঁচ দিন পর খেলবে অ্যাওয়ে ম্যাচ; ভারতের বিপক্ষে।

    সেরা একাদশে তিনটি পরিবর্তন এনে শুরু করে বাংলাদেশ। মিডফিল্ডে মোহাম্মদ ইব্রাহিমের জায়গায় রবিউল হাসান, রক্ষণে বিশ্বনাথ ঘোষের জায়গায় সুশান্ত ত্রিপুরা এবং পোস্টের নিচে আশরাফুল ইসলাম রানার বদলে শহীদুল আলম সোহেলকে খেলান কোচ। সপ্তম মিনিটে চোট পেয়ে মাঠ ছাড়েন সুশান্ত, বদলি নামেন রায়হান হোসেন।

    দশম মিনিটে প্রথম বলার মতো আক্রমণটি করে ভুটান। বাঁ দিক দিয়ে আক্রমণে ওঠো চেনচো গাইয়েলতসেন রায়হানের দেয়াল টপকাতে ব্যর্থ হওয়ার পর বল পেয়ে যান ডান দিকে থাকা কবিরাজ রায়। এই ফরোয়ার্ডের শট পাঞ্চ করে ফেরান গোলরক্ষক।

    প্রথম ম্যাচে বড় হারের পর ভুটান কোচ বলেছিলেন কর্দমাক্ত মাঠে খেলতে অভ্যস্ত নয় তার দল। দ্বিতীয় ম্যাচে শুকনো মাঠ পেয়ে বেশ ছন্দময় খেলতে থাকে অতিথিরা। কিন্তু ভুটানের রক্ষণে তেমন ভীতি ছড়াতে না পারা বাংলাদেশই ২২তম মিনিটে খেলার ধারার বিপরীতে এগিয়ে যায়। বাঁ দিক থেকে রায়হানের লম্বা থ্রোয়ে ইয়াসিনের হেড জালে জড়ালে মেতে ওঠে গ্যালারিতে আসা সমর্থক।

    ৩০তম মিনিটে রবিউলের ক্রসে জীবনের হেড পোস্টের বাইরে দিয়ে যায়। ফিরতি আক্রমণে ওঠা ভুটানের দাওয়া শেরিংয়ের জোরালো শট গ্লাভসবন্দী করে বাংলাদেশকে এগিয়ে রাখেন শহীদুল।

    দ্বিতীয়ার্ধে রবিউলের বদলি নামেন ইব্রাহিম। ৫৭তম মিনিটে ছোট ডি-বক্সের জটলার ভেতর থেকে ব্যবধান বাড়াতে পারেননি নাবীব নেওয়াজ। আগের ম্যাচে জোড়া গোল করা এই ফরোয়ার্ডের শট ফেরান এক ডিফেন্ডার। একটু পর উড়িয়ে মারেন বিপলু আহমেদ।

    প্রথমার্ধের মলিনতা কাটিয়ে দ্বিতীয়ার্ধে আধিপত্য করতে থাকে বাংলাদেশ। কিন্তু ব্যবধান দ্বিগুণ করতে পারছিলেন না ফরোয়ার্ডরা। ৬০তম মিনিটে হতাশ করেন সাদউদ্দিনের বদলি নামা মাহবুবুর রহমান সুফিল। মাঝমাঠের একটু ওপর থেকে দুই ডিফেন্ডারকে কাটানোর পর তিসেরাংকে ডজ দিয়ে বল বের করে নিলেও দুর্বল শটে গোলরক্ষকের হাতে বল তুলে দেন এই ফরোয়ার্ড। একটু পর জামাল ভূইয়ার দূরপাল্লার শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ফেরান গোলরক্ষক।

    দারুণ এক মিলিত প্রচেষ্টায় ৬৬তম ব্যবধান দ্বিগুণ করে নেয় স্বাগতিকরা। জীবনের বদলি নামা আরিফুর রহমানের রক্ষণচেরা পাস ধরে ডান দিক থেকে ক্রস বাড়ান ইব্রাহিম। লাফিয়ে উঠে হেডে গোলমুখ থেকে জাল খুঁজে নেন ইয়াসিন।

    শেষ দিকে ইব্রাহিমের শট গোলরক্ষক ফিস্ট করে ফেরালে, এরপর মামুনুল ইসলামের কর্নারে থেকে উড়ে আসা বল দূরের পোস্টে পেয়ে ইয়াসিন শট নিতে দেরি করলে ব্যবধান বাড়েনি। তাতে অবশ্য জয়োৎসব আটকায়নি বাংলাদেশের।

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ