শনিবার ২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ভূমধ্যসাগরে ভাসছেন ৬৪ বাংলাদেশি, নিতে চাচ্ছে না কেউ

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বুধবার, ১২ জুন ২০১৯

ভূমধ্যসাগরে ভাসছেন ৬৪ বাংলাদেশি, নিতে চাচ্ছে না কেউ

ফাইল ছবি

তিউনিসিয়া উপকূলে গতমাসে ৭০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর রেশ না কাটতেই আবার ভূমধ্যসাগরে ৭৫ অভিবাসী আটকা পড়েছেন। তাদের মধ্যে ৬৪ জনই বাংলাদেশি। তিউনিসিয়ার সমুদ্রসীমা থেকে মিসরের একটি নৌকা এই অভিবাসীদের উদ্ধার করলেও তাদের গ্রহণ করতে কোনো দেশ রাজি হচ্ছে না।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত ১২ দিন তিউনিসিয়ার উপকূলীয় এলাকা জার্জিস থেকে ২৫ কিলোমিটার দূরে এই ৭৫ অভিবাসী সমুদ্রে আটকা পড়ে আছেন। বাংলাদেশি ছাড়াও আটকা পড়া অন্যদের মধ্যে রয়েছেন মরক্কো, সুদান ও মিসরের নাগরিক।

সমুদ্রে এতদিন থাকার ফলে অভিবাসীদের অবস্থা খুবই শোচনীয় বলে জানিয়েছেন রেড ক্রিসেন্ট কর্মকর্তা মংগি স্লিম। তাদের চিকিৎসাসেবা দিতে ইতিমধ্যে রেড ক্রিসেন্টের চিকিৎসকরা সেখানে পৌঁছেছেন। তবে খাদ্য, চিকিৎসাসহ সব ধরনের সাহায্য নিতে কয়েকজন অস্বীকৃতি জানায় বলে রেড ক্রিসেন্ট কর্মকর্তারা জানিয়েছেন।

গত মাসে লিবিয়া থেকে ইউরোপ যাওয়ার পথে তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবিতে ৭০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে, যার মধ্যে ৩৭ বাংলাদেশি নাগরিক ছিলেন।

জীবন-জীবিকার তাগিদে জীবনের ঝুঁকি নিয়ে জাহাজ বা নৌকায় চড়ে বসছেন অসংখ্য শরণার্থী। আর উত্তাল সাগরের বুকে একের পর নৌকাডুবিতে প্রাণ হারাচ্ছেন হাজার হাজার মানুষ।

আন্তর্জাতিক সংস্থাগুলোর চরম উদ্বেগের পর কিভাবে এসব অভিবাসনপ্রত্যাশীরা ইউরোপে প্রবেশের চেষ্টা চালাচ্ছে, তার যথাযথ কারণ খুঁজে পাচ্ছে না সংশ্লিষ্ট দেশগুলো। এসব অভিবাসীদের নিয়ে বেশ শঙ্কার রয়েছে তারা।

Comments

comments

Posted ৯:৩১ অপরাহ্ণ | বুধবার, ১২ জুন ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com