• শিরোনাম

    ভূমিসেবা হটলাইন: এক মাসে ৪৬ শতাংশ অভিযোগ নিষ্পত্তি

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ১৩ নভেম্বর ২০১৯ | ৯:৩৬ অপরাহ্ণ

    ভূমিসেবা হটলাইন: এক মাসে ৪৬ শতাংশ অভিযোগ নিষ্পত্তি

    কর্মশালায় বক্তব্য রাখছেন ভূমি সচিব মো. মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী

    গত এক মাসে ভূমিসেবা হটলাইনে প্রাপ্ত অভিযোগের ৪৬ শতাংশ নিষ্পত্তি হয়েছে বলে জানিয়েছেন ভূমি সচিব মো. মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী।

    তিনি বলেন, গত অক্টোবর মাসের ১০ তারিখ উদ্বোধনের পর থেকে এক মাসে ভূমিসেবা হটলাইন নম্বরে (১৬১২২) প্রাপ্ত ১২৯১টি অভিযোগের ৪৬ শতাংশ ইতোমধ্যে নিষ্পত্তি করা হয়েছে। বাকিগুলোও নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে বলেও জানান তিনি।

    বুধবার (১৩ নভেম্বর) বাংলাদেশ সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘ভূমি মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম পর্যালোচনা বিষয়ক’ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব তথ্য জানান।

    ভূমি সচিব মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মজিবর রহমান, মো. সিরাজ উদ্দিন আহমেদ, মো. আবদুল হক, আনিস মাহমুদ প্রমুখ।

    কর্মশালায় ভূমি সচিব মাক্‌ছুদুর বলেন, কিছুদিনের মধ্যেই সংশোধিত নিয়োগ বিধি অনুযায়ী ভূমি মন্ত্রণালয়ের বিভিন্ন পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। এছাড়া, আমরা ভূমি কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ আরও জোরালো করার উদ্দেশ্যে প্রতিটি বিভাগে আঞ্চলিক ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের পদক্ষেপ নিয়েছি।

    ভূমি সচিব কর্মশালায় অংশগ্রহণকারী কর্মকর্তাদের মাঠ পর্যায়ের অফিস পরিদর্শন ও পরবর্তীতে অগ্রগতি পর্যবেক্ষণ, গণ-শুনানি করা, স্বচ্ছতার সঙ্গে ক্ষতিপূরণের অর্থ দেওয়া এবং সঠিক ভাবে ভূমি রাজস্ব আহরণে আরও ভালোভাবে কাজ করে যাওয়ার নির্দেশ দেন।

    ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা বলেন, দেশব্যাপী ই-নামজারি ব্যবস্থা স্থাপনের পরে আমরা এখন ভূমি উন্নয়ন কর আদায় ব্যবস্থা ডিজিটাইজ করার কাজ করছি। পর্যায়ক্রমে আমরা অন্যান্য ভূমি সেবাও ডিজিটাইজেশনের আওতায় আনার কাজ করবো।

    ঢাকা, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব), উপ-ভূমি সংস্কার কমিশনার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও ভূমি অধিগ্রহণ কর্মকর্তারা কর্মশালায় অংশগ্রহণ করেন। কর্মশালায় ভূমি সম্পর্কিত বিভিন্ন বিষয়ে পর্যালোচনা করা হয়। পরে কর্মশালায় অংশগ্রহণকারীরা নিজেদের মতামত উপস্থাপন করেন।

    এদিকে, একটি গুরুত্বপূর্ণ কর্মসূচি থাকায় ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ঢাকার বাহিরে অবস্থান করায় তিনি কর্মশালায় অংশ নিতে পারেননি।

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মাতারবাড়ী ঘিরে মহাবন্দর

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ