• শিরোনাম

    ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ৩০ ডিসেম্বর ২০১৮ | ৪:৪৩ অপরাহ্ণ

    ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

    দেশব্যাপী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। সকাল ৮ টা থেকে শুরু হওয়া এই ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলে বিকেল ৪টা পর্যন্ত। ভোট বর্জন করেছেন প্রায় ৫০ জনের মতো প্রার্থী।

    এদিকে ভোটপ্রদানকে কেন্দ্র করে কুমিল্লায় এক বিএনপিকর্মীকে পিটিয়ে ও একজনকে গুলি করে হত্যা করা হয়েছে। এছাড়া লক্ষ্মীপুরে দুর্বৃত্তদের গুলিতে একজন, চট্টগ্রামের পটিয়ায় যুবলীগ কর্মী, এক ইসলামী ফ্রন্ট কর্মী ও বাঁশখালীতে জাতীয় পার্টির কর্মী নিহত হয়েছেন।

    অপরদিকে রাঙ্গামাটিতে যুবলীগ নেতা, রাজশাহীর মোহনপুরে আওয়ামী লীগ নেতা, একই জেলার তানোর উপজেলায় এক আওয়ামী লীগ নেতা, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলায় গুলিতে এক রাজমিস্ত্রি, টাঙ্গাইলে এক বিএনপি নেতার মরদেহ উদ্ধার, বগুড়ার কাহালুতে একজন নিহত ও দিনাজপুরে এক বৃদ্ধ নিহত হয়েছেন।

    নির্বাচনে ভোটকেন্দ্র দখল, জাল ভোট প্রদান ও রাতেই বাক্স ভরার অভিযোগ করে ভোট বর্জন করে জামায়াতে ইসলামী। ঢাকা-১৭ আসনে জাতীয় ঐক্যফ্রন্টের ধানের শীষের প্রার্থী আন্দালিব রহমান পার্থ ভোট বর্জন করেছেন।

    খুলনা-৫ (ফুলতলা-ডুমুরিয়া) আসনে ভোট বর্জন করেছেন ধানের শীষের প্রার্থী ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার। এছাড়া খুলনা-১ আসনে মহাজোটের শরিক জাতীয় পার্টির প্রার্থী সুনীল শুভ রায় ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।

    নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ভোট বর্জনের ঘোষণা দেন শেরপুর-২ ও শেরপুর-৩ আসনে বিএনপির প্রার্থী ফাহিম চৌধুরী এবং মাহমুদুল হক রুবেল। মাদারীপুর-৩ আসনের বিএনপি প্রার্থী আনিসুর রহমান খোকন তালুকদার ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।

    চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের ২০ দলীয় জোটের ধানের শীষের প্রার্থী কারাবন্দি আ ন ম শামসুল ইসলামের পক্ষে তার প্রধান নির্বাচনী এজেন্ট জাফর সাদেক বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে ভোট বর্জন করেছেন।

    এবারের জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনের জন্য মোট ১ হাজার ৮ শ’ ৬১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে বিভিন্ন রাজনৈতিক দলের হয়ে ১ হাজার ৭ শ’ ৩৩ জন এবং স্বতন্ত্র প্রার্থী ১ শ’ ২৮ জন লড়ছেন।

    অপরদিকে প্রার্থীর মৃত্যুর কারণে গাইবান্ধা-৩ আসনের নির্বাচন স্থগিত করা হয়, স্থগিতকৃত আসনটিতে আগামী ২৭ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে।

    এবারের জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ টি সংসদীয় আসনে মোট ভোটার ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬ শ’ ৭৭ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৩ শ’ ৬৫ জন এবং নারী ভোটার ৫ কোটি ১৬ লাখ ৬৬ হাজার ৩ শ’ ১২ জন। দেশব্যাপী ৪০ হাজার ১ শ’ ৮৩ ভোট কেন্দ্রের ২ লাখ ৬ হাজার ৪ শ’ ৭৭টি বুথে ভোট প্রদান করেছেন।

    নির্বাচন কমিশন ছয়টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোট গ্রাহণ করেছে। আসনগুলো হলো, ঢাকা-৬ এবং ১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২।

    প্রবর্তিত নতুন নির্বাচনী আইন অনুযায়ী, মোট ৩৯ টি নিবন্ধিত রাজনৈতিক দল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

    নির্বাচনকে ঘিরে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থার মোট ৬ লাখ ৮ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে।

    একাদশ জাতীয় সংসদ নির্বাচন কার্যক্রম পরিচালনায় মোট ৪০ হাজার ১ শ’ ৮৩ জন প্রিজাইডিং কর্মকর্তা, ২ লাখ ৭ হাজার ৩ শ’ ১২ জন সহকারি প্রিজাইডিং কর্মকর্তা এবং ৪ লাখ ১৪ হাজার ৬ শ’ ২৪ জন পুলিং কর্মকর্তার পাশাপাশি ১ হাজার ৩ শ’ ২৮ জন নির্বাহী মেজিস্ট্রেট এবং ৬ শ’ ৪০ জুডিশিয়াল মেজিস্ট্রেট ১ শ’ ২২ টি নির্বাচনী তদন্ত কমিটিতে নিয়োজিত রয়েছেন।
    দেশবিদেশ /৩০ ডিসেম্বর ২০১৮/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মাতারবাড়ী ঘিরে মহাবন্দর

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ