রবিবার ২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ভয়ংকর দুর্ভিক্ষ হবে ইয়েমেনে, মরবে ১ কোটি ৩০ লাখ মানুষ!

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   সোমবার, ১৫ অক্টোবর ২০১৮

ভয়ংকর দুর্ভিক্ষ হবে ইয়েমেনে, মরবে ১ কোটি ৩০ লাখ মানুষ!

যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেনের চলমান সংঘাত বন্ধে দ্রুত কার্যকর পদক্ষেপ না নেয়া গেলে বিশ্ব ইতিহাসের গত ১০০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ দুর্ভিক্ষের কবলে পড়বে দেশটি। সোমবার জাতিসংঘের বরাতে এক প্রতিবেদনে এমনই তথ্য প্রকাশ করেছে বিট্রিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে আরও বলা হয়, সেই ভয়াবহ পরিস্থিতিতে নারী ও শিশুসহ প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ মানবিক সংকটের সম্মুখীন হবে।

দেশটিতে দুর্ভিক্ষ যে কী ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে তা ওপরের ছবির মোতেব নামের এই আড়াই বছরের শিশুটির স্বাস্থ্য দেখলেই অনুমেয় করা যায়। মোতেবের মতো এখানকার অসংখ্য শিশু যুদ্ধের শিকার। এই শিশুদের মতো তাদের মায়েরাও নানা ধরণের শারীরিক সমস্যায় ভুগছেন।

ইয়েমেনে দীর্ঘ দিন ধরে চলে আসা রক্তক্ষয়ী যুদ্ধ বন্ধ ছাড়া, পরিস্থিতি কোন ভাবেই নিয়ন্ত্রণে আনা সম্ভব নয় বলে মনে করেন এ চিকিৎসক।

নাজলা নামের এই চিকিৎসক বলেন, আমাদেরকে অব্যশই যুদ্ধ বন্ধ করতে হবে। নয়তো শিশুদের বাঁচানো খুবই কষ্টসাধ্য হয়ে পড়বে। হানাহানি বন্ধ হলেই দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

বিদ্রোহীদের দখলে থাকা রাজধানী সানা দখলে নিতে সৌদি জোট শহরটির দিকে যাওয়া প্রায় সব রাস্তাই অবরোধ করে রেখেছে। একারণে শহরের বাজারগুলোতে খাদ্যসহ অন্যান্য প্রয়োজনীয় ভোগ্যপণ্য পৌঁছাতে পারছে না। এমনকি জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ত্রাণ সামগ্রীও পাঠাতে পারছে ন।

তারা বলেন, আন্তার্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান, আপনারা দেখে যান আমরা কি কষ্টের মধ্যে রয়েছি। আমাদের কি, অপরাধ যে আজকে আমাদের এ-অবস্থার মধ্যে দিয়ে যেতে হচ্ছে??

সম্ভাব্য দুর্ভিক্ষ এড়াতে সৌদি নেতৃত্বাধীন জোটের প্রতি ইয়েমেনে হামলা বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। তা না হলে দেশটির পরিস্থিত অদূর ভবিষ্যতে তৎকালীন ব্রিটিশ শাসিত বাংলার ১৯৪৩-এর ‘মন্বন্তর’ নামে পরিচিত এমন দুর্ভিক্ষ, সৃষ্টির আশঙ্কার কথা জানান এ মুখপাত্র।

লিসে গ্রান্ডে বলেন, এখন যে পরিস্থিতি তৈরি হয়েছে তা চলতে থাকলে দেশটিতে সুদান ও ইথিওপিয়ার সাম্প্রতিক দুর্ভিক্ষ অথবা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তৎকালীন বৃটিশ শাসিত বাংলার মত মন্বন্তর দেখা দিতে পারে। খাদ্যের অভাবে এমনকি ১ কোটি ৩০ লাখের মত বিপুল সংখ্যক মানুষের প্রাণহানি ঘটতে পারে।

২০১৫ সাল থেকে সৌদি নেতৃত্বাধীন জোট ও হাউথি বিদ্রোহীদের মধ্যে চলা সংঘাতে এ পর্যন্ত ১০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়য়েছে। আহত হয়েছে বহু মানুষ।

Comments

comments

Posted ১০:৪৩ অপরাহ্ণ | সোমবার, ১৫ অক্টোবর ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com