শনিবার ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

মঙ্গলবার সূর্যগ্রহণ

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   সোমবার, ০১ জুলাই ২০১৯

মঙ্গলবার সূর্যগ্রহণ

পৃথিবীর আকাশে দেখা মিলবে বছরের দ্বিতীয় সূর্যগ্রহণের। মঙ্গলবার (২ জুলাই) রাতে দক্ষিণ মহাসাগরের ফ্রেঞ্চ পলিনেশিয়ার মুতু্ওয়ারা দ্বীপের বাসিন্দা আর বলিভিয়ার বাসিন্দারা দেখতে পাবেন পূর্ণগ্রাস সূর্যগ্রহণের এই প্রাকৃতিক ঘটনা। তবে বাংলাদেশের আকাশে সূর্যগ্রহণ দেখা যাবে না।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২ জুলাই বাংলাদেশ সময় রাত ১০টা ৫৫ মিনিটে সূর্যগ্রহণ শুরু হবে। রাত ১২টা ২ মিনিটে কেন্দ্রীয় সূর্যগ্রহণ শুরু হয়ে শেষ হবে রাত ২ টা ৪৩ মিনিটে। এর মাঝে সূর্যের সর্বোচ্চ গ্রহণটি হবে রাত ১টা ২৩ মিনিটে। তখন গ্রহণটির স্থায়িত্ব হবে ৪ মিনিট ৩৮ সেকেন্ড। রাত ৩টা ৫০ মিনিটে সম্পূর্ণ গ্রহণ শেষ হবে।

প্রসঙ্গত, যখন পূর্ণগ্রাস ঘটে তখন সূর্য ও পৃথিবীর মাঝ বরাবর চাঁদ অবস্থান করে এবং তারা একই সরলরেখায় থাকে। এতে চাঁদের আড়ালে সূর্য ঢাকা পড়ে যায় এবং চাঁদকে অনেক বড় দেখায়। সূর্যগ্রহণে চাঁদ সূর্যকে সম্পূর্ণ ঢেকে ফেলে। এতে কোনো কোনো স্থানে তখন পূর্ণ সূর্যগ্রহণ দেখা দেয়।

এবারের সূর্যগ্রহণটি দক্ষিণ মহাসাগরের ফ্রেঞ্চ পলিনেশিয়ার মুতু্ওয়ারা দ্বীপের দক্ষিণ-পূর্ব দিক থেকে শুরু হয়ে বলিভিয়ার মুরকু শহরের দক্ষিণ-পূর্ব দিকের অধিবাসীরা উপভোগ করতে পারবেন।

Comments

comments

Posted ৯:৪০ অপরাহ্ণ | সোমবার, ০১ জুলাই ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com