শুক্রবার ৩০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

মহেশখালীতে ইউনিসেফ ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় একলাব১৫ দিনব্যাপী করোনা সচেতনতায় মাইকিং ও পোস্টার বিতরণ

মোহাম্মদ শাহাবউদ্দীন,মহেশখালী   |   শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

মহেশখালীতে  ইউনিসেফ ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় একলাব১৫ দিনব্যাপী করোনা সচেতনতায় মাইকিং ও পোস্টার বিতরণ

মহেশখালীতে ১৫ দিনব্যাপী করোনা সচেতনতায় মাইকিং ও পোস্টার বিতরণ করছেন ইউনিসেফ ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় একলাব।মহেশখালীতে করোনা ভাইরাস সম্পর্কে সচেতনতা মূলক ১৫দিন ব্যাপী প্রচারনা ১৬ সেপ্টেম্বর থেকে চলমান রয়েছে । এছাড়াও মাইকিং এর পাশাপাশি প্রতি ইউনিয়নে ভলান্টিয়ার নিয়োগ করে বাসায় থাকুন, নিরাপদে থাকুন’ করোনা সংক্রমন প্রতিরোধ করুন”। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক ঘোষিত স্বাস্থ্য বিধি মেনে চলুন। নিয়মিত সাবান ও পানি দিয়ে দুই হাত অন্তত ২০ সেকেন্ড ধুয়ে নিবেন। অপরিস্কার হাতে চোখ, নাক ও মুখ স্পর্শ করিবেন না। ঠান্ডা ও জ্বরে আক্রান্ত মানুষের সংস্পর্শ এড়িয়ে চলুন। কেউ হাঁচি কাশি দিলে তার থেকে কমপক্ষে ৩ ফুট দূরত্বে থাকুন। সকল খাবার ভালোভাবে ধুয়ে রান্না করে খাবেন। ঘন ঘন পানি ও ফলের রস পান করুন। জরুরী প্রয়োজন ছাড়া বাড়ির বাহিরে যাবেন না। গণপরিবহন ব্যবহারে সতর্ক থাকুন। অফিস আদালত, হাট বাজারে চলাচলে সাবধানতা অবলম্বন করুন।
জনসমাগম যথাসম্ভব এড়িয়ে চলুন। সামাজিক দূরত্ব বজায় রাখুন। নিজে সচেতন হই অন্যকে সচেতন করি। নিরাপদ জীবন গড়ে তুলি। করোনা ভাইরাস কোন আতঙ্ক নয়, সচেতনতায় প্রতিরোধের সর্বোত্তম উপায়। এমন নানা শ্লোগান ও সচেতনতামূলক বাক্য দিয়ে জনসচেতনা সৃষ্টির জন্য ইউনিসেফ ও মহেশখালী উপজেলা প্রশাসনের সহযোগিতায় মাইকিং ও পোস্টার বিতরণ করেছে একলাব।
গত ১৬ সেপ্টেম্বর শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর পর্ষন্ত মহেশখালীর প্রতিটি ইউনিয়নে একই ধরণের প্রচারনা চলমান থাকবে। এছাড়াও মহেশখালীতে এপ্রিল ও মে মাসে ২৫দিন করোনা সচেতনতা মূলক প্রচারানা চলছিল।
প্রাণ ও প্রকৃতি সুরক্ষা মঞ্চের কেন্দ্রীয় কমিঠির সদস্য মোঃ শাহাব উদ্দীন বলেন, মহেশখালীর জনগনকে সচেতন করতে ইউনিসেফ ও মহেশখালী উপজেলা প্রশাসনের সহযোগিতায় একলাব সচেতনতা মূলক প্রচার মাইকিং ও পোস্টার বিতরণ করার জন্য একলাবের ভূমিকা প্রশাংসানীয়। কারণ তারা মহেশখালীতে তথ্য ও মতামত কেন্দ্র করে প্রতিটি ইউনিয়নে ভলান্টিয়ার নিয়োগ করে দূর্গম এলাকায় বাড়ী বাড়ী গিয়ে করোনা বিষয়ক সচেতনতার পাশাপাশি সরকারী তথ্য সেবা জনগনের দাড়গোড়ায় পৌছে দিচ্ছে।
একলাকের মহেশখালী তথ্য ও মতামত কেন্দ্রের (কমিউনিটি এনগেজমেন্ট অফিসার) সিইও তারেকুল হাসান রাসেল জানান, মহেশখালীর মানুষকে সচেতন করতে ১৫ দিন মাইকিং এর পাশাপাশি পৌরসভাসহ ৯ ইউনিয়নে ৯ জন ভলান্টিয়ার ও ৩ জন আইএসপি দিয়ে মানুষকে সচেতন করা হচ্ছে। এছাড়াও কক্সবাজার সদর, চকরিয়া পেকুয়া ও রোহিঙ্গা ক্যাম্পেও এমন প্রচারনা চালানো হচ্ছে বলে তিনি জানান।
একলাবের ইমার্জেন্সি রেসপন্স প্রোগ্রামের অপারেশন হেড মোঃ রাশিদুল হাসান রাশেদ বলেন, ইউনিসেফ ও মহেশখালী উপজেলা প্রশাসনের সহায়তায় একলাবের পক্ষ থেকে মাইকিং ও পোস্টার বিতরণ করা হয়। উক্ত প্রচারনায় প্রায় ৯০ হজার মানুষের কাছে করোনা বিষয়ক বার্তা পৌছানো গেছে বলে আশা প্রকাশ করেন। এর আগেও দু দফা ২৫ দিন মত মাইকিং করা হয়।
একলাবারে নির্বাহী পরিচালক সৈয়দ তারেকুল ইসলাম জানান, একলাব সব সময় জনগনের পাশে আছে থাকবে। একলাব মানুষের অধিকারের কথা কথা বলে। মানুষকে সচেতন করার চেষ্টা করে। মহেশখালীসহ কক্সবাজারে ইউনিসেপের সহায়তায় সচেতনতা মুলক একলাব ব্যাপক কর্মসুচী হাতে নিয়েছে। যা চলমান থাকবে বলেও জানান।
মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহফুজুল রহমান বলেন
মানুষকে সচেতন করতে সরকারের পাশাপাশি ইউনিসেফ ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় মহেশখালীতে সচেতনতা মূলক প্রচারনা মূলক মাইকিং করায় একলাবকে ধন্যবাদ জানান।

Comments

comments

Posted ১১:৪০ অপরাহ্ণ | শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

সেই মা সেই ছবি
সেই মা সেই ছবি

(526 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com