• শিরোনাম

    মহেশখালীতে ভূমিদূস্যরের হামলায় সহকারী রেঞ্জ কর্মকর্তা নিহত

    নিজস্ব প্রতিবেদক, মহেশখালী | ০৭ আগস্ট ২০২০ | ১:৫২ পূর্বাহ্ণ

    মহেশখালীতে ভূমিদূস্যরের হামলায় সহকারী রেঞ্জ কর্মকর্তা নিহত

    মহেশখালীর হোয়ানকে বন বিভাগের অবৈধ ভূমির দখল উচ্ছেদ করতে গিয়ে ভূমিদস্যু সন্ত্রাসীদের হামলায় আহত মহেশখালী উপজেলার সহকারী রেঞ্জ কর্মকর্তা ইউসুফ উদ্দীন(৩০) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আইসিওতে থাকা অবস্থায় মৃত্যু হয়েছে বলে নিহতের ভাই মিনহাজ নিশ্চিত করেছেন। নিহত ইউসুপ কুতুবদিয়া উপজেলার বড়ঘোপ মগডেইল এলাকার নেজাম উদ্দিনের ছেলে।
    মহেশখালীর রেঞ্জ অফিসার সুলতানুল আলম চৌধুরী জানায় গত ৩০ জুলাই (বৃহস্পতিবার) বন বিভাগের মহেশখালীস্থ সহকারী রেঞ্জ কর্মকর্তা ইউসুফ উদ্দিনের নেতৃত্বে চট্টগ্রাম উপকূলীয় বন বিভাগের আওতাধীন মহেশখালী রেঞ্জের কেরুনতলী বিটের করইবুনিয়া নামক এলাকায় সংরক্ষিত বনাঞ্চলে অভিযান পরিচালনা করেন। এ সময় স্থানীয় ভূমিদস?্যু কর্তৃক সরকারি জমি দখল করে নির্মাণ করতে যাওয়া অবৈধ পানের বরজ নির্মাণে বাধা দেয় বন কর্মীরা।
    এক পর্যায়ে অভিযান চলাকালীন ভূমি দস্যুরা জোটবদ্ধ হয়ে বন বিভাগের অভিযানিক দলের উপর অতর্কিত হামলা চালায়। হামলায় অন্ততঃ অর্ধশতাধিক লোক বিভিন্ন অস্ত্র-শস্ত্র নিয়ে অংশ নেয় বলে প্রত্যক্ষদর্শী সূত্রে প্রকাশ। এ হামলায় সহকারী রেঞ্জ কর্মকর্তা ইউসুফ উদ্দিন গুরুতর আহত হয়। এছাড়াও বিট কর্মকর্তা আহসানুল কবির(৪৫), নৌকা চালক জিয়া উদ্দীন(৩৫) আহত হয়। গুরুতর আহত ইউসুপকে উদ্ধার করে স্থানীয় ভাবে চিকিৎসা দিলেও শারীরিক অবস্থার অবনতি হওয়া দ্রæত চমেক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে লাইফ সাপোর্টে ছিলেন ইউসুফ।
    চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসারত অবস্থায় ৬ আগস্ট ভোর ৬.১০ মিনিটের দিকে তিনি মৃত্যুবরণ করেন। নিহত ইউসুফের বড় ভাই মীর কাসেম উদ্দীন মিনহাজ তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন ময়না তদন্ত শেষে ইউসুপের মৃতদেহ কুতুবদিয়ায় পারিবারিক গোরস্থানে দাফন করা হবে।
    মৃত্যুর আগে ৩১ জুলাই কেরুন তলী বিট কর্মকর্তা আহসান কবির বাদি হয়ে ওই সময় ভ‚মি দস্যুদের বিরদ্ধে একটি মামলা করে।
    এদিকে বনকর্মীরাদের হামলার পর ৩ আগস্ট ভুমি দস্যুরা স্থানীয় বিট কর্মকর্তা আহসানুল কবির ও রেঞ্জ কর্মকর্তা সোলতানুল আলম চৌধুরীরকে টাকা দিয়ে তারা সরকারী জমিতে চাষাবাদ করে বলে জানান। এছাড়াও তাদের কারণে এমন হামলার ঘটনা ঘটেছে উল্লেখ করে তাদের অপসারণ ও বিচারের দাবীতে বিক্ষোভ করে ওই এলাকায়।
    মহেশখালীর রেঞ্জ অফিসার সুলতানুল আলম চৌধুরী জানান, ভ‚মি দস্যুদের হামলায় তার সহকর্মী আহত হয়ে মৃত্যু বরণে করেছে। তার বিরুদ্ধে আনিত অভিযোগ ভিত্তিহীন। ভ‚মিদস্যুরা ঘটনা ভিন্নঘাতে নিতে এম বানোয়াট তথ্য ছড়ানো হচ্ছে। এছাড়াও ঘটনার পর পরই বিট কর্মকর্তা আহসানুল কবিরকে সরিয়ে নতুন বিট কর্মকতা দেওয়া হয়েছে। মুলত সরকারী দায়িত্ব পালন করতে গিয়ে এ হামলার ঘটনা ঘটেছে।
    মহেশখালী থানার অফিসার ইনচার্জ দিদারুল ফেরদৌস বলেন, হামলা ও সরকারী কাজে বাধাঁ দেওয়ার অভিযোগে একটি মামলা হলেও যেহেতু আহত বন কর্মকর্তা মারা গেছে সে হিসাবে মামলাটি হত্যা মামলা হিসাবে রুপান্ত হবে। এ ঘটনায় একজন কে গ্রেফতার হয়েছে অন্যাদের গ্রেফতারে াভিযান চলছে বলে জানান।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ