বৃহস্পতিবার ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

পান চাষিরা দিশেহারা...

মহেশখালীর শাপলাপুর পান বাজারে ইজারাদার কর্তৃক অতিরিক্ত টুল আদায়ের অভিযোগ

বার্তা পরিবেশক   |   বৃহস্পতিবার, ০৯ মে ২০১৯

মহেশখালীর শাপলাপুর পান বাজারে ইজারাদার কর্তৃক অতিরিক্ত টুল আদায়ের অভিযোগ

পান ব্যবসায়ী

মহেশখালী উপজেলার শাপলাপুর ইউনিয়নের শাপলাপুর পান বাজারে, পান বিক্রি করতে আসা পান চাষিদের কাছ থেকে নিয়মের চেয়ে অতিরিক্ত টাকা আদায় করছে বাজার ইজারাদার।
শাপলাপুর জামিরছড়ি এলাকার পান ব্যবসায়ী আব্দুল হক জানান সপ্তাহের রবিবার ও বুধবার পান বাজার বসে শাপলাপুর বড় বাজারে। বাজার ইজারাদার ইচ্ছা মতো টুল/ হাছিল আদায় করে। আগে কার সময়ে পানের এক টুরি প্রতি টুল আদায় করত ২০-৩০ টাকা। বর্তমানে তা বাড়ি ১৫০-২০০ টাকা আদায় করছে জোর পূর্বক। উপজেলা প্রশাসন টুল টাঙ্গিয়ে দিলেও ওই টুলি টাঙানো বোটটি ছিড়ে ফেলে দেয় ইজারাদার।
শাপলাপুর মুখবেকী এলাকার পান ব্যবসায়ীরা জানান- টুরি প্রতি ১৫০-২০০ টাকা টুল/ হাছিল না দিলে পানের টুরিতে লাতি দিয়ে ফেলেদেয় এবং অকথ্য ভাষায় গালিগালাজ করে। ইজারাদারের হয়রানিতে পান বিক্রি বন্ধ করেদিয়েছে পান ব্যবসায়ী অনেকেই।
শাপলাপুর মিঠাছড়ি গ্রামের পান ব্যবসায়ী আমির উদ্দিন ক্ষোভ প্রকাশ করে জানান- আমরা গরীব মানুষ, বাপ-দাদার আমলের পেশা আমাদের পান ব্যবসা। বর্তমানে ইজারাদারের হয়রানিতে এই পান ব্যবসা অনেকেই ছেড়ে দিয়েছে। আমরাও ছেড়ে দেব। কারণ একটাই বাজারের পান ব্যবসায়ীরা চরম হয়রানীর শিকার হচ্ছে। বর্তমানে পানের তেমন দাম নেই। বাজারে ৫শ টাকার পান বিক্রি করলেও ২শ টাকা ইজারাদারকে দিয়ে আসতে হয়। আগে এক বিরা পান বিক্রি হত ৪শ থেকে ৬শ টাকা। বর্তমানে ওই পানের বিরা বিক্রি হয় ১শ থেকে দেড় শত টাকা।
শাপলাপুর বারিয়াপাড়া বাজারের পান ব্যবসায়ী নুর আহম্মদ জানান বর্তমানে পান বাজারে যে দৈন্যদশা চলছে,তাতে ব্যবসায়ীরা পান বিক্রি করে শ্রমিকের বেতন দিতে হিমশিম খাচ্ছে। পান বাজারের অনিয়ম বন্ধ করা না হলে পান ব্যবসায়ীরা পথে বসবে। ভিক্ষাভিত্তি ছাড়া তাদের আর উপায় থাকবে না।
শাপলাপুর ইউনিয়নের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী দিদারুল ইসলাম জানান- শাপলপুর পান বাজার ইজারাদা কর্তৃক যে অতিরিক্ত টুল আদায় করছে তা কোন ভাবে গ্রহণ করা যায় না। সংশ্লিষ্ট প্রশাসন উক্ত বাজারে সরকারী নিয়ম মোতাবেক টুল তালিকা টাঙ্গানো উচিত। জনগণ যে ভাবে হয়রানীর শিকার হচ্ছে তা ছোখে পড়ার মতো। প্রতি পান বাজারে ইজারাদার ও পান ব্যবসায়ীদের মধ্যে হাতাহাতির মতো ঘটনা ঘটে আসছে। তা প্রতিরোধ করতে প্রশাসনের প্রতি বিনীত আবেদন জানাচ্ছি।
শাপলাপুরবাসীর প্রাণের দাবী, শাপলাপুর পান বাজারের ঐতিয্য ধরে রাখতে এবং সাধারণ মানুষের অধিকার আদায় করতে, ইজারাদারের অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি জোর আবেদন জানান পান ব্যবসায়ীরা।

Comments

comments

Posted ১২:২১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ মে ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com