• শিরোনাম

    মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পুষ্টি বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন

    বার্তা পরিবেশক | ২৮ নভেম্বর ২০১৯ | ১২:২২ পূর্বাহ্ণ

    মহেশখালী উপজেলা  স্বাস্থ্য কমপ্লেক্সে পুষ্টি বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন

    প্রতি বছরের ন্যায় এবারও মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পুষ্টি বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন হয়েছে। এসিএফ’র সাবিক সহায়তায় উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে গতকাল ২৭ নভেম্বর দুপুরে স্বাস্থ্য বিভাগের মাঠকর্মীদের (হেলথ অ্যাসিস্ট্যান্ট ও সিএইচসিপি) নিয়ে দুই দিন ব্যাপী কমিউনিটি ভিত্তিক তীব্র অপুষ্টি ব্যবস্থাপনা ও আইওয়াইসিএফ-ই শীর্ষক এ প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ সাজ্জাদ হোসেন চৌধুরী।
    উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, এসিএফ কর্তৃক পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ প্রদানের ফলে স্বাস্থ্য বিভাগের মাঠকর্মীদের পুষ্টি বিষয়ক জ্ঞান ও দক্ষতা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। তিনি অংশগ্রহণকারীদের প্রশিক্ষণের সকল বিষয় সঠিকভাবে অনুধাবন করে কাজের ক্ষেত্রে প্রয়োগ করার জন্য বিশেষ ভাবে আহ্বান জানান । প্রশিক্ষণটি যেন প্রাণবন্ত ও অংশগ্রহণমূলক হয় সেজন্য তিনি এসিএফ’র প্রশিক্ষকদের প্রতি অনুরোধ জানান। এ প্রশিক্ষণটি দুই ব্যাচে অনুষ্ঠিত হবে। প্রতি ব্যাচে ৬০ জন করে মাঠকর্মী অংশ নিবে। ১ম ব্যাচে কুতুবজোম, বড়মহেশখালী, পৌরসভা, মাতারবাড়ী ও শাপলাপুর ইউনিয়নের মাঠকর্মীদের প্রশিক্ষণ দেয়া হবে এবং ২য় ব্যাচে হোয়ানক, কালারমারছড়া, ছোটমহেশখালী ও ধলঘাটা ইউনিয়নের মাঠকর্মীদের প্রশিক্ষণ দেয়া হবে।
    এসিএফ’র পক্ষ থেকে প্রশিক্ষক হিসেবে ছিলেন সিনিয়র প্রজেক্ট অফিসার মোঃ আব্দুল্লাহ আল ফারুক, সিনিয়র নার্স শিল্পী রাণী দাস, প্রজেক্ট অফিসার মোঃ কাজী এনামুল হাসান শরীফ ও মোঃ রফিকুল ইসলাম, নার্স মোঃ আশরাফুল ইসলাম এবং এসএআরপিভি’র টেকনিক্যাল কো-অর্ডিনেটর নিউট্রেশন মোঃ নুরনবী সিদ্দিকী। উল্লেখ্য যে, কমিউনিটি ভিত্তিক তীব্র অপুষ্টি ব্যবস্থাপনা কার্যক্রমটি এসিএফ’র আর্থিক এবং এসএআরপিভি’র কারিগরি সহায়তার মাধ্যমে মহেশখালী উপজেলার ৩৬ টি কমিউনিটি নিউট্রিশন সেন্টারে বাস্তবায়িত হচ্ছে। যার মধ্যে রয়েছে ২৭ টি কমিউনিটি ক্লিনিক, ৬ টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, ১ টি ইউনিয়ন সাব সেন্টার ও ২ টি স্কুল। এই সব কেন্দ্র থেকে স্বাস্থ্য বিভাগের কর্মীদের সাথে সমন্বয়ের মাধ্যমে এসএআরপিভি’র কর্মীরা বিনামূল্যে মারাত্মক তীব্র অপুষ্টিতে আক্রান্ত শিশুদের পুষ্টি সেবা নিশ্চিত করার মাধ্যমে অপুষ্টির হার উল্লেখযোগ্য মাত্রায় কমিয়ে আনতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ