• শিরোনাম

    মাঠের রাজনীতিতে অংশগ্রহণ বাড়াচ্ছে আ.লীগ

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ০৪ সেপ্টেম্বর ২০২০ | ৯:৪২ অপরাহ্ণ

    মাঠের রাজনীতিতে অংশগ্রহণ বাড়াচ্ছে আ.লীগ

    বর্তমান করোনা পরিস্থিতিতে সাংগঠনিক তৎপরতায় ভাটা পড়লেও স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে মাঠের রাজনীতিতে অংশগ্রহণ বাড়াচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির সম্পাদকমণ্ডলীর সভার মাধ্যমে সীমিত পরিসরে মাঠের রাজনীতিতে কার্যক্রম বাড়ানোর আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়েছে।

    আওয়ামী লীগ নেতাদের কাছ থেকে জানা যায়, এখন থেকে সীমিত আকারে সাংগঠনিক কর্মসূচি পালনের জন্য তৃণমূল পর্যন্ত একটি নির্দেশনা দেয়া হয়েছে। সকল জেলা, মহানগর ও সহযোগী সংগঠনকে চলতি মাসের ১৫ তারিখের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি জমা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। পাশাপাশি কেন্দ্রীয় কমিটির প্রত্যেক সম্পাদককে উপ-কমিটির চেয়ারম্যানের সঙ্গে পরামর্শ করে ৩৫ সদস্য বিশিষ্ট উপ-কমিটি গঠনের নির্দেশনা দেয়া হয়েছে।

    দলটির নেতাদের কাছ থেকে আরও জানা যায়, আগস্টের শেষদিনে করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ প্রায় পাঁচ মাস পর প্রথম আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা গণভবনে অনুষ্ঠিত হয়। তারপর কেন্দ্রীয় কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর সভা অনুষ্ঠিত হয়। চলতি মাসেই কেন্দ্রীয় কমিটির সভা আহ্বান করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সেই সভায় দলের সাংগঠনিক তৎপরতা বৃদ্ধির বিষয়ে আলোচনা হবে।

    সেপ্টেম্বর মাসেই পর্যায়ক্রমে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগসহ সম্মেলন হওয়া অন্য সহযোগী সংগঠনগুলোর কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে।

    করোনা শনাক্তের পর থেকে জনস্বাস্থ্য বিবেচনায় সকল সাংগঠনিক কর্মসূচি স্থগিত রেখেছিল আওয়ামী লীগ। আগস্ট মাসের শুরু থেকে প্রায় প্রতিদিনই বঙ্গবন্ধু এভিনিউয়ের দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক বা একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সীমিত পরিসরে হলেও এসব কর্মসূচিতে নগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ভালো উপস্থিতি লক্ষ্য করা গেছে। নেতাকর্মীদের উপস্থিতির কারণে কেন্দ্রীয় কার্যালয় আবার আগের মতো সরব হতে শুরু করেছে। আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়েও একই দৃশ্য চোখে পড়ে। করোনার কারণে সেখানে এতদিন সর্বসাধারণের প্রবেশে কড়াকড়ি ছিল। কেন্দ্রীয় নেতাদের যাতায়াত ও সীমিত পরিসরে কিছু মিটিং হলেও সাধারণ নেতাকর্মী ও সমর্থকদের খুব বেশি উপস্থিত হতে দেখা যেত না। শূন্য হওয়া পাঁচ আসনের উপ-নির্বাচনের মনোনয়ন ফরম বিক্রি ও জমাদানের কার্যক্রম শুরুর পর থেকে সেখানেও ভিড় বাড়তে শুরু করে। নির্দিষ্ট কিছু লোক সঙ্গে নিয়ে মনোনয়ন ফরম তোলা ও জমাদানের কথা থাকলেও বেশির ভাগ প্রার্থীকেই কর্মী-সমর্থকদের নিয়ে বিশাল শোডাউন করে দলীয় মনোয়ন ফরম ক্রয় ও জমা দিতে দেখা গেছে। ফলে আবার আগের মতোই জমে উঠছে দলীয় সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়।

    সাংগঠনিক কার্যক্রম জোরদারের বিষয়ে দলটির সভাপতিমণ্ডলীর সদস্য মো. আব্দুর রহমান বলেন, করোনার আপৎকালীন সময় পার হওয়ার পরই এসব নিয়ে চিন্তাভাবনা করা হবে।

    আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরপরই আমাদের সাংগঠনিক তৎপরতা জোরদার হবে। সেই সময় যে সমস্ত কমিটি অনুমোদনের অপেক্ষায় আছে সেগুলো দ্রুত অনুমোদন দেয়া হবে।

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মাতারবাড়ী ঘিরে মহাবন্দর

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ