বৃহস্পতিবার ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

মাদক মামলা নিস্পত্তিতে বিশেষ ট্রাইবুন্যাল কেন গঠন হয়নি, ব্যাখ্যা চান হাইকোর্ট

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   সোমবার, ০৮ জুলাই ২০১৯

মাদক মামলা নিস্পত্তিতে বিশেষ ট্রাইবুন্যাল কেন গঠন হয়নি, ব্যাখ্যা চান হাইকোর্ট

২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে উল্লেখ থাকার পরও মাদক মামলা নিস্পত্তিতে এখনো বিশেষ ট্রাইব্যুনাল কেন গঠন করা হয়নি সে বিষয়ে আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট। পাশাপাশি এখতিয়ারবিহীনভাবে মাদক মামলার আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করায় ঢাকার যুগ্ম মহানগর দায়রা জজ তৃতীয় আদালতের বিচারকের কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে।সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চস্বপ্রনোদিত হয়ে এ বিষয়ে ব্যাখ্যা চান। আগামী ২৪ জুলাইয়ের মধ্যে আইন সচিব ও স্বরাষ্ট্র সচিবকে এ বিষয়ে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুসরাত জাহান। আসামিপক্ষে ছিলেন আইনজীবী আল ফয়সাল সিদ্দিকী।
আইনজীবী সূত্রে জানা গেছে, চলতি বছরের ২২ জানুয়ারি ইয়াবা ও হেরোইন রাখার অভিযোগে রাজধানীর বংশাল থানায় মাসুদুল হক মাসুদ নামে একজনকে আসামি করে মামলা দায়ের করে পুলিশ।বিচারিক আদালতে জামিনের আবেদন না-মঞ্জুর হলে হাইকোর্টে আইনজীবীদের মাধ্যমে জামিনের আবেদন করেন তিনি। এ মামলায় আসামির বিরুদ্ধে ইতিমধ্যে অভিযোগ গঠন করা হয়েছে বলে জানান তার আইনজীবী আল ফয়সাল সিদ্দিকী।
তিনি বলেন, হাইকোর্ট এ সময় উষ্মা প্রকাশ করেন এই বলে যে, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৪৪ ধারায় বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে এসব মামলা নিস্পত্তির কথা বলা হয়েছে। আর যতদিন এ বিষয়ে সরকার গেজেট নোটিফিকেশন না করবে ততদিন পর্যন্ত অতিরিক্ত জেলা জজ ও দায়রা জজ তাদের অতিরিক্ত দায়িত্ব হিসেবে মাদক মামলার বিচারকাজ পরিচালনা করবেন।
কিন্তু ট্রাইব্যুনাল গঠনের বিষয়ে এখনো কোন উদ্যোগ নেওয়া হয়নি। একপর্যায়ে হাইকোর্ট এ বিষয়ে আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যাখ্যা চান।আর শুনানি নিয়ে আসামি মাসুদুল হক মাসুদকে অন্তবর্তীকালীন জামিন দেন হাইকোর্ট।

Comments

comments

Posted ৯:২১ অপরাহ্ণ | সোমবার, ০৮ জুলাই ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com