• শিরোনাম

    মানব উন্নয়ন সূচকে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ১১ ডিসেম্বর ২০১৯ | ১০:১৬ অপরাহ্ণ

    মানব উন্নয়ন সূচকে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ

    জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) চলতি বছরের মানব উন্নয়ন সূচকে (এইচডিআই) এক ধাপ অগ্রগতি হয়েছে বাংলাদেশের। আন্তর্জাতিক এই উন্নয়ন সংস্থাটির প্রকাশিত সূচকে বাংলাদেশের অবস্থান এখন ১৩৫তম। গত বছর আগের বছর এইচডিআই সূচকে ১৩৬তম অবস্থান ছিল বাংলাদেশের।

    ইউএনডিপি ১৭৭টি দেশে কার্যক্রম পরিচালনা করলেও তাদের মানব উন্নয়ন তালিকায় অন্তর্ভূক্ত ছিল বিশ্বের ১৮৯টি দেশ। ২০১৮ সালে এসব দেশের গড় আয়, স্বাস্থ্য, শিক্ষা, কর্মসংস্থান, যোগাযোগ, বৈষম্য, পরিবেশের ভারসাম্য ও নিরাপত্তার মতো বিভিন্ন সূচকের আলোকে এই প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

    মানব উন্নয়ন সূচকে এবারও গতবারের মতো তালিকায় শীর্ষে রয়েছে ইউরোপের দেশ নরওয়ে। এরপর রয়েছে যথাক্রমে সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, জার্মানি ও হংকং। তালিকায় ছয়ে অস্ট্রেলিয়ার পর যথাক্রমে আইসল্যান্ড, সুইডেন, সিঙ্গাপুর ও নেদারল্যান্ডসের নাম রয়েছে।

    দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ৭১তম অবস্থান নিয়ে বাংলাদেশের চেয়ে অনেকটা এগিয়ে আছে শ্রীলঙ্কা। ভুটান আর মালদ্বীপও এগিয়ে রয়েছে। পাকিস্তানের অবস্থান ১৫২তম হলেও ভারত আছে তালিকার ১২৯তম অবস্থানে।

    ইউএনডিপি তাদের প্রতিবেদনে বাংলাদেশেরে মানুষের বার্ষিক মাথাপিছু আয় (জিএনআই) ৪ হাজার ৫৭ ডলার উল্লেখ করেছে। প্রত্যাশিত আয়ুষ্কাল দেখানো হয়েছে ৭২ বছর ৩ মাস। এছাড়া বাংলাদেশের মোট জনসংখ্যার ১৫ শতাংশ ইন্টারনেট ব্যবহার করে বলে জানিয়েছে সংস্থাটি।

    দেশবিদেশ /নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ