শনিবার ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

মানসম্মত শিক্ষা নিশ্চিতে প্রয়োজন দক্ষ শিক্ষক: শিক্ষামন্ত্রী

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বুধবার, ২৬ জুন ২০১৯

মানসম্মত শিক্ষা নিশ্চিতে প্রয়োজন দক্ষ শিক্ষক: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিশ্বের সঙ্গে তাল মেলাতে মানসম্মত শিক্ষা ছাড়া আমাদের সামনে আর কোনো বিকল্প নেই। আর মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে প্রয়োজন দক্ষ শিক্ষক। তাই শিক্ষকদের যুগোপযোগী কারিকুলামের ওপর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

বুধবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৯-এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্যবইয়ের পাশাপাশি সহশিক্ষা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে শিক্ষার্থীরা অংশ নিলে দেশপ্রেম, মানবতাবোধ ও সততা ধারণ করতে শিখবে। খেলাধুলা ও সাংস্কৃতিক প্রতিযোগিতা শারীরিক-মানসিক ও আত্মিক বিকাশ ঘটাতে সহায়তা করে। সহশিক্ষা কার্যক্রমকে উৎসাহিত করতে জাতীয় পর্যায়ে এসব প্রতিযোগিতার আয়োজন করা হয়। তাই সব শিক্ষাপ্রতিষ্ঠানে এসব অনুষ্ঠান বেশি বেশি আয়োজনের আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে ৫০টি ক্যাটাগরিতে বিজয়ীদের হাতে ২০১টি পুরস্কার তুলে দেওয়া হয়। জাতীয় পর্যায়ে বিজয়ীদের ক্রেস্ট, সার্টিফিকেট ও সম্মানির অর্থ দেওয়া হয়। জাতীয় শিক্ষা সপ্তাহে এবার দেশসেরা কলেজ নির্বাচিত হয়েছে রাজশাহী কলেজ। এ কলেজেরই শিক্ষক অধ্যাপক ড. নিতাই চন্দ্র সাহা সেরা কলেজশিক্ষক নির্বাচিত হয়েছেন। অন্যদিকে ময়মনসিংহের বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় সেরা স্কুল হিসেবে নির্বাচিত হয়েছে। আর সেরা স্কুলশিক্ষক হিসেবে মনোনীত হয়েছেন বরিশালের ডব্লিউ ইউনিয়ন সরকারি মডেল ইনস্টিটিউটের শিক্ষক সেলিনা আখতার। দেশসেরা প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন কিশোরগঞ্জের এসভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহনাজ কবীর।

মাউশির পরিচালক (প্রশিক্ষণ) অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য সমকালকে বলেন, শিক্ষকদের পারফরম্যান্স যেন ভালো হয়, তারা যেন নিজেদের যোগ্যতাকে প্রমাণ করতে পারেন, সে জন্যই প্রতি বছর এ আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মুন্সি শাহাবুদ্দিন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক প্রমুখ।

Comments

comments

Posted ১০:১৪ অপরাহ্ণ | বুধবার, ২৬ জুন ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com