• শিরোনাম

    মার্চে তাপমাত্রা উঠছে ৪০ ডিগ্রি, কালবৈশাখী ঝড় আসছে

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ০২ মার্চ ২০২০ | ৯:৪২ অপরাহ্ণ

    মার্চে তাপমাত্রা উঠছে ৪০ ডিগ্রি, কালবৈশাখী ঝড় আসছে

    কালবৈশাখী ঝড়, বজ্রবৃষ্টির সঙ্গে মার্চে একটি বন্যার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাস প্রদানের জন্য বিশেষজ্ঞ কমিটির নিয়মিত সভা শেষে আবহাওয়া অধিদফতর এমন বিরূপ আবহাওয়ার আভাস দিয়েছে।

    অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে রবিবার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে এই সভা অনুষ্ঠিত হয়।

    সভায় মার্চ মাসের আবহাওয়ার বিভিন্ন তথ্য-উপাত্ত পর্যালোচনা করে পূর্বাভাসে বলা হয়, মার্চ মাসে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
    ‘এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দুই দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী ঝড় ও দেশের অন্যত্র তিন-চারদিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।’

    আবহাওয়া অফিস বলছে, এ মাসের দিনের তাপমাত্রা স্বাভাবিক (৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস) অপেক্ষা সামান্য কম থাকার সম্ভাবনা আছে।

    ‘তবে মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিম অঞ্চলের ওপর দিয়ে একটি মৃদু (৩৬ থেকে ৩৮) বা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রী সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি থাকতে পারে।’

    মার্চ মাসের শেষ সপ্তাহে দেশের উত্তর-পূর্বাঞ্চলের ভারি বৃষ্টিপাত জনিত কারণে আকস্মিক বন্যার সম্ভাবনা রয়েছে বলেও আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

    আবহাওয়া অফিস জানিয়েছে, গেত ফেব্রুয়ারি মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা ৮৩ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। তবে রংপুর বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাত হয়েছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মাতারবাড়ী ঘিরে মহাবন্দর

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ