শুক্রবার ৩০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

মাস্ক পরে কানে ব্যথা? জানুন সমাধান

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০

মাস্ক পরে কানে ব্যথা? জানুন সমাধান

প্রতীকী ছবি

করোনাভাইরাস বিশ্বের মানুষের জীবনযাত্রা পাল্টে দিয়েছে অনেকটাই। এখন প্রতি পদক্ষেপেই নিতে হচ্ছে বাড়তি সতর্কতা। হাতে গ্লাভস, মুখে মাস্ক, বারবার সাবান-পানি দিয়ে হাত ধোয়া বা স্যানিটাইজ করতেই হচ্ছে। ঘরে থেকে অফিস, সবখানেই বদলেছে জীবনযাত্রা। বেড়েছে সামাজিক-শারীরিক দূরত্বও।

দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকার কারণে নানা সমস্যা দেখা দিচ্ছে। দেখা দিচ্ছে কানের পেছনে ব্যথা। স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদন অনুযায়ী, আসুন জেনে নিই এমন কিছু টিপস, যার মাধ্যমে কানের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

নো এলাস্টিক মাস্ক

কানের ব্যথা এড়াতে নো এলাস্টিক মাস্ক ব্যবহার করতে পারেন। এলাস্টিক দেওয়া মাস্ক পরলে কানে ব্যথা হয়। কানের ব্যথা থেকে মুক্তি পেতে নো এলাস্টিক মাস্ক পরুন।

বরফের ব্যবহার

অফিস থেকে বাড়ি ফেরার পর কানে বরফ লাগাতে পারেন। বরফ দিয়ে ম্যাসাজ করলে ব্যথা উপশম হয়। তবে এর পর কানে অবশ্যই ময়েশ্চারাইজার লাগাবেন।

ক্লিপ মাস্ক

নারীরা সাধারণত চুলে ক্লিপ লাগান। সেই ক্লিপ দিয়ে কানের ব্যথা রুখতে পারেন। ক্লিপ মাস্ক পরার জন্য আগে চুল বেঁধে নিন, তারপর মাস্ক পরুন। মাস্কের এলাস্টিক কানে আটকানোর বদলে তা ক্লিপের ভেতর ঢুকিয়ে কানের পেছনের চুলের সঙ্গে আটকে দিন। এতে কানের ওপর এলাস্টিকের চাপ পড়বে না।

ঘরে তৈরি মাস্ক

মাস্ক পরার ফলে কানে যে ব্যথা হয়, তা সাধারণত কেনা মাস্ক ব্যবহার করলে হয়। তাই কানের ব্যথা কমাতে ঘরে তৈরি কাপড়ের মাস্ক ব্যবহার করতে পারেন।

Comments

comments

Posted ৯:৪৫ অপরাহ্ণ | রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com