বুধবার ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

মিনায় পৌঁছেছেন হজযাত্রীরা, কাল আরাফাত দিবস

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   শুক্রবার, ০৯ আগস্ট ২০১৯

মিনায় পৌঁছেছেন হজযাত্রীরা, কাল আরাফাত দিবস

মিনায় পৌঁছেছেন এ বছরের হজযাত্রীরা। শনিবার অনুষ্ঠিত হবে পবিত্র হজ। পারস্যে বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই অনুষ্ঠিত হচ্ছে এই বছরের পবিত্র হজ পালন। শুক্রবার মিনায় পৌঁছেছেন হাজীরা। সেখান থেকে শনিবার ভোরে আরাফাত ময়দানে পৌঁছবেন তারা। সেখানে ফজরের নামাজের সময় থেকে সন্ধ্যা পর্যন্ত অবস্থান করবেন। পালিত হবে আরাফাত দিবস। এ খবর দিয়েছে আরব নিউজ।
খবরে বলা হয়, বিশ্বের মুসলিম জনগোষ্ঠীর সবচেয়ে ধর্মীয় জমায়েত হচ্ছে হজ।

সব মিলিয়ে এ বছর হজ পালন করছেন প্রায় ২৫ লাখ মুসলিম। এদের বেশিরভাগই বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে যাত্রা করেছেন। সৌদির হজ বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা হাতিম বিন হাসান কাদি বলেন, ১৮ লাখ হজযাত্রীদের অনলাইনে কোনো প্রকার মধ্যস্ততাকারী ছাড়াই ভিসা দেয়া হয়েছে।

হজ পালন করতে মিসর থেকে যাওয়া ৪০ বছর বয়সি মোহাম্মদ জাফর বলেন, আমরা ইসলামের এই ভিত্তি অর্জন করতে পেরে ও বিশ্বের বিভিন্ন জায়গায় মানুষের সঙ্গে মিশে নিজেদের মার্জিত অনুভব করি। এটা একটা অভূতপূর্ব অনুভূতি। এটা বোঝার জন্য আপনাকে এর মধ্য দিয়ে যেতে হবে।

সৌদি কর্মকর্তারা জানিয়েছেন, হজযাত্রীদের জন্য মিনায় স্থাপন করা হয়েছে ৩ লাখ ৫০ হাজারের বেশি তাবু। সেখান থেকে শনিবার আরাফাত ময়দানে যাবেন তারা। আরাফাতের ময়দানে হজের মুল খুতবা এবং জোহর ও আসর নামাজ একসাথে আদায় করবেন। সন্ধ্যায় মুজদালিফায় গিয়ে আবারো মাগরিব ও এশার নামাজ আদায় করবেন এবং পাথর সংগ্রহ করবেন। রাতে মুজদালিফায় খোলা আকাশের নিচে অবস্থান করবেন হাজিরা। ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে আবার মিনায় ফিরে আসবেন। মিনায় এসে জামারায়ে আকাবায় (বড় শয়তানকে) কঙ্কর বা ছোট পাথর মারা, কোরবানি ও মাথা মুড়িয়ে বা চুল ছেটে মক্কায় কাবা শরিফ তাওয়াফ করবেন।

Comments

comments

Posted ১০:০০ অপরাহ্ণ | শুক্রবার, ০৯ আগস্ট ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com