মঙ্গলবার ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

৯ লক্ষ টাকার সিগারেটসহ আটক ২

মিয়ানমারের সিগারেট আসছে রোহিঙ্গা ক্যাম্পে

নিজস্ব প্রতিবেদক, উখিয়া   |   রবিবার, ২৭ জানুয়ারি ২০১৯

মিয়ানমারের সিগারেট আসছে রোহিঙ্গা ক্যাম্পে

সর্বনাশা মাদক দ্রব্য ইয়াবার পর মিয়ানমার থেকে রোহিঙ্গা ক্যাম্পে পাচার হয়ে আসছে জনস্বাস্থ্যের জন্য মারাত্বক ক্ষতিকর তামাকজাত পন্য সামগ্রী। মিয়ানমারের তৈরি সিগেরেট পাচার হয়ে আসার কারনে দেশীয় শিল্প প্রতিষ্ঠানগুলো আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে, এমন অভিযোগ সংশ্লিষ্টদের। শুক্রবার ও শনিবার র‌্যাব-৭ ও বালুখালী বিজিবি সদস্যরা পৃথক অভিযান চালিয়ে প্রায় ৯ লক্ষ টাকা মূল্যের বার্মিজ সিগেরেটসহ ২ জন রোহিঙ্গা নাগরিককে আটক করেছে।
দেশের স্বনামধন্য তামাকজাত পণ্যের উৎপাদনকারী প্রতিষ্ঠান আকিজ গ্রুপ অব কোম্পানীর উখিয়াস্থ এরিয়া ম্যানেজার আব্দুল্লাহ আল মুরাদ জানান বিড়ি সিগেরেট তৈরি খাতে তারা সরকারকে প্রতি বছর কোটি কোটি টাকা ভ্যাটসহ বিভিন্ন খাতে রাজস্ব প্রদান করে আসছে। তাছাড়া তাদের কোম্পানীতে উৎপাদিত তামাকজাত পন্য বাজারজাত করনে এলাকার বেকার সমস্যা দুরীকরনে বড় ধরনের ভূমিকা রেখেছে। এমন পরিস্থিতিতে চোরাই পথে আসা বার্মিজ সিগেরেট অহরহ হাট বাজার ও রোহিঙ্গা ক্যাম্পের বাজারগুলোতে বিক্রি হওয়ায় দেশী উৎপাদিত তামাকজাত পন্যের উপর প্রভাব পড়েছে। তিনি বার্মিজ সিগেরেট পাচার প্রতিরোধ ও দেশীয় শিল্পকে বাচিঁয়ে রাখতে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন।
সরজমিন কুতুপালং, লম্বাশিয়া, বালুখালী ও তাজনিমারখোলা ক্যাম্প ঘুরে দেখা যায় ক্যাম্পের অলিগলিতে গড়ে ওঠেছে অসংখ্য দোকানপাট। রোহিঙ্গাদের তত্বাবধানে গড়ে ওঠা এসব দোকানে বিক্রি হচ্ছে দেশী বিদেশী নিত্য পন্য ছাড়াও বার্মিজ সিগেরেট। আবার সুযোগ বুজে এসব দোকানীরা ইয়াবা টেবলেট ও বিক্রি করছে, এমন অভিযোগ স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নৈত্রীবৃন্দ ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষের। তারা জানান রোহিঙ্গাদের দোকানে হাত বাড়ালেই পাওয়া যাচ্ছে নানা রকম মাদক দ্রব্য। যার ফলে স্থানীয় যুব সমাজ চারিত্রিক বৈশিষ্ট্য হারিয়ে অনৈতিকতায় জড়িয়ে পড়ছে।
টেকনাফ র‌্যাবের ল্যাফটেন্ট কর্নেল মিয়া সাহেব মাহাতাব জানান “শুক্রবার রাতে কুতুপালং লম্বাশিয়া ক্যাম্পের একটি দোকানে অভিযান চালিয়ে বার্মিজ প্রিমিয়াম গোল্ড সিগেরেট ৪০ হাজার ৩শত ৮০ পিস, মেনশন সিগেরেট ৩১ হাজার ৩শত ২০ পিচ, মার্বেল সিগেরেট ৮ হাজার ২শত পিচসহ প্রায় ৮ লক্ষ টাকার বার্মিজ সিগেরেটসহ দোকান মালিক নুর কবিরের ছেলে রোহিঙ্গা নাগরিক হাফিজুর রহমান ৩০তে আটত করা হয়েছে। বালুখালী বিজিবি ক্যাম্পে কোম্পানী কমান্ডার নুরুল আমিন জানান। শনিবার সকালে বালুখালী পান বাজার এলাকায় অভিযান চালিয়ে লক্ষাধিক টাকা মূল্যের বার্মিজ সিগেরেট উদ্ধার করা হয়েছে। এ সময় আটক করা হয়েছে বালূখালী ক্যাম্পের রোহিঙ্গা নাগরিক মোহাম্মদ সেলিম (৫০) কে। তাদের উখিয়া থানা পুলিশের নিকট সোপার্দ করা হয়েছে বলে র‌্যাব ও বিজিবি কর্মকর্তারা জানিয়েছেন।

Comments

comments

Posted ১২:৩৫ পূর্বাহ্ণ | রবিবার, ২৭ জানুয়ারি ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দশ বছর পর
দশ বছর পর

(1016 বার পঠিত)

(889 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com