• শিরোনাম

    মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের প্রমাণ সংগ্রহে নতুন কমিটি গঠন জাতিসংঘের

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ২৮ সেপ্টেম্বর ২০১৮ | ৪:৫৬ অপরাহ্ণ

    মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের প্রমাণ সংগ্রহে নতুন কমিটি গঠন জাতিসংঘের

    মিয়ানমারে মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যাসহ অন্যান্য মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে প্রমাণ প্রস্তুত করতে নতুন কমিটি গঠনের পক্ষে ভোট দিয়েছে জাতিসংঘের মানবাধিকার পরিষদ। সংগৃহীত প্রমাণ ভবিষ্যত বিচারকার্যের জন্য ব্যবহৃত হবে।  বৃহস্পতিবার এই নতুন কমিটি গঠনের পক্ষে ভোট দেয় মানবাধিকার পরিষদ সদস্যরা।
    ভোটাভুটিতে নতুন কমিটি গঠনের পক্ষে ভোট পড়ে ৩৫টি আর বিপক্ষে ৩টি। এছাড়া ভোটদানে বিরত ছিল সাত সদস্য। কমিটি গঠনের বিপক্ষে ভোট দেয় চীন, ফিলিপাইন ও বুরুন্ডি। মানবাধিকার পরিষদে প্রস্তাবটি উপস্থাপন করেছিল ইউরোপিয়ান ইউনিয়ন ও অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন।
    এক বছর আগে মিয়ানমারের রাখাইন অঙ্গরাজ্যে রোহিঙ্গাদের ওপর নৃশংস অভিযান চালায় দেশটির সামরিক বাহিনী। হত্যা, ধর্ষণ, স্থলবোমা, অগ্নিসংযোগসহ পুড়িয়ে দেওয়া হয়েছে কয়েক ডজন গ্রাম। প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে এসেছে ৭ লাখের বেশি রোহিঙ্গা।
    ইইউ ও ইসলামিক কো-অপারেশনের মননে বলা হয়, এমন একটি কমিটি বা দল গঠন করা যেটির কাজ হবে, ২০১১ সাল থেকে মিয়ানমারে সংঘটিত আন্তর্জাতিক আইন লঙ্ঘন, গুরুত্বর আন্তর্জাতিক অপরাধের বিষয়ে প্রমাণ সংগ্রহ, সংকুচিত, সংরক্ষণ ও বিশ্লেষণ করা। এছাড়া ওইসব প্রমাণের ভিত্তিতে নিরপেক্ষ ও স্বাধীন অপরাধ বিচার প্রক্রিয়ার ব্যবস্থা করার জন্য নথিপত্র তৈরি করা। -আল জাজিরা
    দেশবিদেশ /২৮ সেপ্টেম্বর ২০১৮/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ