শনিবার ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

মোহাজের সমিতির উদ্যোগে গোমাতলী-রাজঘাট সড়ক সংস্কার

সেলিম উদ্দিন, ঈদগাঁও   |   বুধবার, ২৯ ডিসেম্বর ২০২১

মোহাজের সমিতির উদ্যোগে গোমাতলী-রাজঘাট সড়ক সংস্কার

কক্সবাজারের ঈদগাঁও উপজেলার পোকখালী ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের উত্তর গোমাতলী-রাজঘাট গ্রামের জনগণের একমাত্র রাস্তাটি চলাচল অনুপযোগী হয়ে পড়েছে দীর্ঘদিন ধরে।

যানবাহন চলাচল করতে না পারায় এতে সীমাহীন দুর্ভোগে পড়েন এলাকার প্রায় ১০ হাজার মানুষ। এ নিয়ে জোর দাবি উঠলেও স্থানীয় জনপ্রতিনিধি বা সরকারিভাবে সড়কটি চলাচল উপযোগী করতে কেউই এগিয়ে আসেনি।

এই পরিস্থিতিতে জনগণের দুর্ভোগ লাঘবে এগিয়ে এসেছেন গোমাতলী সমবায় কৃষি ও মোহাজের উপনিবেশ সমিতির বর্তমান এডহক কমিটি।

জনগণের দাবির পরিপ্রেক্ষিতে সমিতির এডহক কমিটির নেতৃবৃন্দ সমিতির অর্থায়নে গাইট্যাখালী থেকে রাজঘাট সড়কটির প্রায় ১ কিঃমি পর্যন্ত চলাচল উপযোগী করতে প্রয়োজনীয় উদ্যোগ নেন।

সেই উদ্যোগের অংশ হিসেবে সমিতির অর্থায়নে প্রয়োজন মতো বালি- মাটি ব্যবহার করেন। এই কাজে একটি এক্সকাভেটর, সেলু মেশিন ও শতাধিক লোকবলও ব্যবহার করা হয়েছে। এই সড়কটির চলাচল উপযোগী করতে ব্যয় করা হয়েছে প্রায় ৫ লক্ষাধিক টাকা।

এছাড়াও নেতৃবৃন্দ সমিতির পক্ষ থেকে গত দুবছর ধরে পোকখালী ইউনিয়নের উত্তর গোমাতলী রাজঘাটে ব্যাপকভাবে উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করে আসছেন।

সমিতির বিগত ১৮ নভেম্বর তারিখে অনুষ্ঠিত বিশেষ সাধারণ সভার সিদ্ধান্তক্রমে সভ্য এলাকায় বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের ব্যয়ের জন্য ২০ লাখ টাকা টাকা অনুমোদন দেয়া হয়েছে।

ইতোমধ্যে বড় ধরণের দৃশ্যমান উন্নয়ন করেছেন গোমাতলী- রাজঘাট সড়ক, ডিব্লকে গভীর নলকুপ, এব্লকে পানি নিষ্কাশনের পুল, সিব্লকে পানি নিষ্কাশনের পুল নির্মাণসহ প্রতিনিয়ত এলাকার মসজিদ, শিক্ষা প্রতিষ্টান, কবরস্থানসহ বিভিন্ন ধর্মীয় স্থাপনায় আর্থিকভাবে সহায়তা দিয়ে আসছেন।

এর সফলতাও ভোগ করতে শুরু করেছে সমিতির সদস্যবৃন্দ। গত মৌসুমে সমিতির নিয়ন্ত্রণাধীন এ ও ডি ব্লকের মৎস্য প্রকল্প নিলাম হয় ২৮ লক্ষ টাকা। আগামী ২০২২ সালের জন্য নিলাম প্রায় দ্বিগুণ বেড়ে ৫১ লক্ষ টাকা হয়েছে।

অপরদিকে সামাজিক দায়বদ্ধতায় সমিতির অসুস্থ সদস্যদের মাঝে নগদ অর্থ বিতরণসহ যে কোনো মানবিক কাজ নিয়ে সর্বদা এলাকায় তৎপর রয়েছে সমিতির দায়িত্বরত নেতৃবৃন্দ।

পোকখালী ইউনিয়নের গোমাতলীর উন্নয়ন সচেতন অনেকে বলেন, আমাদের মোহাজের সমিতি এলাকার জন্য আশীর্বাদে পরিণত হয়েছে। এলাকার যেখানেই সমস্যা দেখছেন তা সমাধানে তাৎক্ষণিকভাবে এগিয়ে আসছে। প্রকৃতপক্ষে এলাকার মানুষ সমিতির সহযোগীতার মনোভাবে উপকৃত হচ্ছে। যারা এসব মানবিক কাজে জড়িত তাদের জন্য আমরা দোয়া করি।

এসব প্রসঙ্গে গোমাতলী সমবায় কৃষি ও মোহাজের উপনিবেশ সমিতির এডহক কমিটির সদস্য এম আবদুল্লাহ খাঁন বলেন, সমিতির সদস্যদের চলাচলের সুবির্ধাতে সড়ক সংস্কার করা হচ্ছে। আমার জন্মস্থান গোমাতলী। তাই গোমাতলীর মানুষের জন্য আমি সবসময় নিবেদিত। তাদের দুঃখ-কষ্টের সারথী হয়ে সমিতির সুষ্ট ব্যবস্থাপনায় বাকী জীবন কাটিয়ে দিতে চাই। এজন্য এলাকার কোথাও কোনো সমস্যা দেখা দিলে চুপ করে বসে থাকতে পারি না। এলাকার জনগণও সমিতির সদস্যরা সমবায় নীতিতে বিশ্বাসী। তারা সহযোগিতা করেন বলেই তাদের জন্য নিজেকে বিলিয়ে দিতে পারছি।

সমিতির এডহক কমিটির প্রভাবশালী সদস্য আলহাজ্ব সিরাজুল ইসলাম জানান, গোমাতলী-রাজঘাট সড়কের দু’পাশ ভেঙে যাওয়ায় জনসাধারণ ও যানবাহন চলাচলে রাস্তাটি সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে।
স্থানীয় চেয়ারম্যান-মেম্বারদের জানানোর পরও কোনো উদ্যোগ নেয়া হয়নি সংস্কারের।

জনগণের দুর্ভোগের কথা চিন্তা করে মোহাজের সমিতির নিজ উদ্যোগেই রাস্তাটি সংস্কারে এগিয়ে আসেন। এমন মহৎ কাজের জন্য সকলেই সমিতির প্রতি কৃতজ্ঞ।

তিনি আরো বলেন, এ সড়কে প্রতিদিন শতাধিক যানবাহন চলাচল করে। ক’বছর ধরে রাস্তাটি ভেঙে গেলে মেম্বার-চেয়ারম্যানদের বলে কোনো লাভ হয়নি। মোহাজের সমিতি মানুষের ভোগান্তির কথা ভেবে এগিয়ে এসেছেন।

Comments

comments

Posted ১২:২৩ অপরাহ্ণ | বুধবার, ২৯ ডিসেম্বর ২০২১

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com