মঙ্গলবার ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

যুক্তরাজ্যে করোনা টিকার ওপর নতুন ভাইরাসের প্রভাব নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  |   মঙ্গলবার, ২২ ডিসেম্বর ২০২০

যুক্তরাজ্যে করোনা টিকার ওপর নতুন ভাইরাসের প্রভাব নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

দেশবিদেশ নিউজ ডেস্ক:
যুক্তরাজ্যে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পাওয়া করোনাভাইরাস টিকা ভাইরাসটির নতুন মারাত্মক জাতের বিরুদ্ধে কার্যকর না হওয়ার মতো কোনো প্রমাণ এখন পর্যন্ত মেলেনি বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞরা জানিয়েছে।
ডব্লিউএইচও’র প্রধান বিজ্ঞানী ডা. সৌম্য স্বামীনাথনের মতে, সার্স-কোভ-২ ভাইরাসটি ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের চেয়ে অনেক ধীর গতিতে পরিবর্তিত হচ্ছে।

সোমবার ডব্লিউএইচ’র এক নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এখন পর্যন্ত যদিও আমরা বেশ কয়েকটি পরিবর্তন, রূপান্তর দেখেছি, তারপরও সেগুলোর কোনোটি এখন পর্যন্ত ভাইরাস রোধে বর্তমানে ব্যবহৃত চিকিৎসা, ওষুধ ও প্রস্তুত হতে থাকা টিকাগুলোর ওপর উল্লেখযোগ্য কোনো প্রভাব ফেলতে পারেনি।’

এ ভাইরাসে কী ঘটছে তা ধারাবাহিকভাবে পর্যবেক্ষণ এবং সংক্রমণটি যতটা সম্ভব কমিয়ে আনা জরুরি বলে উল্লেখ করেন ডব্লিউএইচও’র প্রধান বিজ্ঞানী।

তিনি বলেন, ‘যেহেতু প্রচলিত আরও ভাইরাস রয়েছে, তাই পরিবর্তনের আরও সম্ভাবনা এবং বিকল্প উত্থান হতে পারে। এখন গুরুত্বপূর্ণ হলো ভাইরাসের সংক্রমণ কমিয়ে রাখা। এটি বিপুল সংখ্যক জনগণের মধ্যে ছড়িয়ে পড়তে দেবেন না। এভাবে আমরা এর রূপান্তর নিয়ন্ত্রণে রাখতে পারি।’

করোনাভাইরাসের নতুন ধরন সম্পর্কে গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তথ্য দেয় যুক্তরাজ্য সরকার।

গত শনিবার দেশটির কর্তৃপক্ষ জানায়, করোনার আগের ধরনের তুলনায় নতুন ধরনের সংক্রমণ ক্ষমতা ৭০ শতাংশ বেশি। এ কারণে সংক্রমণ পরিস্থিতি চিন্তিত করে তুলেছে যুক্তরাজ্য সরকারকে।

এদিকে, ডব্লিউএইচও’র জরুরিবিষয়ক কার্যক্রমের প্রধান মাইকেল রায়ান বলেন, ‘আমরা যা করছি, সেটাই আমাদের করে যেতে হবে। হয়ত আমাদের আরেকটু পরিশ্রমের সঙ্গে, আরেকটু বেশি সময় ধরে করতে হবে।’

‘এটিকে আমরা নিয়ন্ত্রণে দেখতে পেয়েছি। তাই সে অর্থে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে নয়, তবে এটিকে তার নিজের গতিপথে চলতে দেয়া যাবে না,’ বলেন তিনি।

প্রসঙ্গত, ভাইরাস প্রতিনিয়ত নিজেই পরিবর্তন হওয়ার মধ্য দিয়ে নতুন রূপ ধারণ করতে থাকে যাকে বলা হয় ‘মিউটেশন

এ মিউটেশনের মধ্য দিয়ে ভাইরাস যেমন শক্তিশালী হয়ে উঠতে পারে, তেমনি অনেক সময় এর শক্তি হ্রাসও পায়। নতুন রূপ নিয়ে মানুষের মাঝে দ্রুত বা সহজে সংক্রমিত হতে পারে এ ভাইরাস যা ওষুধ বা টিকার মতো প্রতিরোধক ব্যবস্থায় বাধা সৃষ্টি করতে পারে।

Comments

comments

Posted ৬:০২ অপরাহ্ণ | মঙ্গলবার, ২২ ডিসেম্বর ২০২০

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com