• শিরোনাম

    যুক্তরাষ্ট্রের বাজারে চীনের অন্তর্ভুক্তি কমানোর চিন্তা করছেন ট্রাম্প

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ২৯ সেপ্টেম্বর ২০১৯ | ৯:৪৮ অপরাহ্ণ

    যুক্তরাষ্ট্রের বাজারে চীনের অন্তর্ভুক্তি কমানোর চিন্তা করছেন ট্রাম্প

    যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারে চীনা প্রতিষ্ঠানগুলোর অন্তর্ভুক্তি কমানোর পরিকল্পনা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ সরাসরি ওয়াল স্ট্রিট কেন্দ্রীক হয়ে ওঠবে। এ বিষয়ে পরিকল্পনা করছে ট্রাম্পের উপদেষ্টারা। পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এমনটা জানিয়েছে দ্য ফিনান্সিয়াল টাইমস।
    খবরে বলা হয়, শেয়ার বাজারে চীনা অন্তর্ভুক্তি কমানোর পাশাপাশি, চীনা প্রতিষ্ঠানের শেয়ার কেনার জন্য মার্কিন সরকারের ভাতা তহবিল কমানোর কথাও চিন্তা করছেন কর্মকর্তারা। আগামী সপ্তাহে চীনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হওয়ার কথা রয়েছে। এর আগ দিয়ে মার্কিন গণমাধ্যমে এমন খবর প্রকাশ পেল।
    ওয়াশিংটনের আমলারা চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধকে শেয়ার বাজারে নিয়ে যেতে বহুদিন ধরে আহ্বান জানিয়ে আসছেন। রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও সহ একাধিক কর্মকর্তা পূর্বে এমন আহ্বান জানিয়েছেন। তবে ট্রাম্পের অন্যান্য উপদেষ্টারা এমন পদক্ষেপের বিরোধীতা করেছেন। তাদের আশঙ্কা, এমনটা ঘটলে বড় ধরনের ধাক্কা খাবে অর্থনীতি। এছাড়া, বিনিয়োগকারীরাও আÍবিশ্বাস হারাবেন।
    যুক্তরাষ্ট্রের বাজারে চীনা শেয়ার কমানোর খবর সর্বপ্রথম প্রকাশ পায় ব্লুমবার্গে। ওই খবর প্রকাশের একদিন পর মার্কিন অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র মনিকা ক্রোলি এক বিবৃতিতে জানান, আপাতত এমন কোনো পদক্ষেপ বিবেচনা করছে না প্রশাসন। তবে ইতোমধ্যে বিনিয়োগকারীদের মধ্যে অস্থিরতা সৃষ্টি করেছে এ খবর। যুক্তরাষ্ট্রের প্রধান শেয়ার বাজারগুলোর একটি নাসদাক বলেছে, আমাদের পুঁজি বাজারগুলোর অন্যতম একটি বৈশিষ্ট্য হচ্ছে আমরা সকল যোগ্য প্রতিষ্ঠানকে বৈষম্যহীন ও ন্যায্য সুযোগ দেই। এই বৈশিষ্ট্যই যুক্তরাষ্ট্রে বৈচিত্রময় বিনিয়োগের সুযোগ করে দেয়।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ