• শিরোনাম

    যেভাবে ফিট থাকবেন কর্মজীবী নারীরা

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ১১ জুলাই ২০১৮ | ৪:৪৭ অপরাহ্ণ

    যেভাবে ফিট থাকবেন কর্মজীবী নারীরা

    বর্তমানে নারীরা সবক্ষেত্রে পুরুষদের সাথে সমান তালে তাল মিলিয়ে এগিয়ে চলছে। কর্মক্ষেত্রেও নারীদের পুরুষদের চাইতে বেশি পরিশ্রম করতে হয়। কারণ তাদের অফিসে কাজ করে ঘরে এসে আবার করতে হয় নানা ধরনের কাজ। তাই চাকরিজীবী নারীদের নিজেকে সুস্থ রাখার জন্য বিশেষভাবে যত্নবান হওয়া দরকার। জেনে নিন কিভাবে করবেন।

    কর্মপরিকল্পনা
    প্রথমেই দরকার সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা। যা আপনাকে করতে হবে অফিস ও ঘরের কাজের মধ্যে সমন্বয় রেখে।

    পর্যাপ্ত পরিমাণ পানি পান
    কাজের চাপে নারীরা পানি পান করতে ভুলে যান। পানিশূন্যতা ইউরিন ইনফেকশনের ঝুঁকিও বাড়িয়ে দেয়। প্রয়োজনে সঙ্গে পানির বোতল রাখুন।

    ব্যায়াম
    প্রতিদিন নিয়মিত ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলুন। হালকা ও মুক্ত হাতে ব্যায়াম করুন। অফিস থেকে ফিরে আসার পরও নিয়মিত ব্যায়াম করতে পারেন।

    সুষম খাদ্য গ্রহণ
    বেশি ক্যালরিযুক্ত খাবার আবার অতিরিক্ত কমও খাওয়া যাবে না। কারণ এতে আপনার শরীর দুর্বল হয়ে যাবে। খাবার তালিকায় ফল ও সবজি যেন পর্যাপ্ত পরিমাণে থাকে। নিয়মিত সুষম খাবার খান।

    হাঁটাহাঁটির অভ্যাস
    অফিসে একটানা বসে কাজ না করে কাজের ফাঁকে একটু হাঁটাহাঁটি করার অভ্যাস করুন। দাঁড়িয়ে কাজ করার অভ্যাসও করতে পারেন।

    সঙ্গে হালকা খাবার রাখুন
    অফিসে দীর্ঘক্ষণ খালি পেটে থাকা যাবে না। সবসময় নিজের সঙ্গে করে হালকা খাবার নিয়ে যাবেন। বিভিন্ন ধরনের ফলমূল ও বিস্কুট জাতীয় খাবার খান।

    নিয়ম করে ডাক্তার দেখান
    কর্মজীবী নারীরা ছোটখাটো বিভিন্ন শারীরিক সমস্যাকে অবহেলা করেন। এই ছোটখাটো স্বাস্থ্য সমস্যাই পরে বড় আকার নিতে পারে। তাই নিয়ম করে ডাক্তার দেখান ও স্বাস্থ্য পরীক্ষা করুন।

    বিনোদন
    ছুটির দিনটিতে পরিবার নিয়ে সিনেমা দেখা, বিভিন্ন অনুষ্ঠানে যাওয়া, প্রিয় কারো সাথে দেখা করার আয়োজন করুন। বড় ছুটি পেলে দূরে বেড়িয়ে পড়তে পারেন। এটি কাজে আপনার শক্তি জোগাবে।

    হাসিখুশি থাকুন
    কর্মক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে পরচর্চায়, পরনিন্দায়, হতাশার কথায় অংশ নেবেন না। নিজের ব্যক্তিগত সমস্যায় একান্ত বন্ধুর অথবা কোন মনোবিদের সহায়তা নিন। সবসময় হাসিখুশি থাকুন ও নিজের কাজকে উপভোগ করুন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    প্রথম মা হওয়ার গল্প

    ০৯ জুলাই ২০১৮

    বেশি ঘুমের কত ক্ষতি?

    ২৯ জুলাই ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ