শুক্রবার ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

যে কারণে সিরিয়ার নিপীড়িতদের জন্য সীমান্ত খুলবে না জর্ডান

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   শনিবার, ০৭ জুলাই ২০১৮

যে কারণে সিরিয়ার নিপীড়িতদের জন্য সীমান্ত খুলবে না জর্ডান

পার্শ্ববর্তী দেশ সিরিয়ায় ভয়াবহ সঙ্কটের মুহূর্তে নিজেদের সীমান্ত বন্ধ করে রেখেছে জর্ডান। সম্প্রতি সিরিয়া থেকে কয়েকশ শরণার্থী প্রবেশের চেষ্টার পর উত্তরের সীমান্ত বন্ধ করে দিয়েছে দেশটি।

চলতি বছরের ১৯ জুন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ এবং তার মিত্র রাশিয়া দেরা প্রদেশে বিদ্রোহীদের ওপর আক্রমণ চালায়। এতে তিন লাখ ২০ হাজারের বেশি বাসিন্দা ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যায়। এমনকি ৬০ হাজারের বেশি মানুষ জর্ডান সীমান্তে পৌঁছে যায়।

তবে নিজেদের সীমান্ত খুলে দিতে অস্বীকৃতি জানায় জর্ডান। যদিও জর্ডানের বহু নাগরিকই চায় না, সীমান্তের বাইরে ডুকরে ডুকরে কাঁদুক শিশুরা।

২৭ বছর বয়সী ইফফাত আহমেদ উচ্চ শিক্ষিত একজন নাগরিক। তিনি বলেন, অামি নিজেও একজনের মা। অামি চাই না বাচ্চারা এভাবে কষ্ট করুক। আমরা চাইলেই তাদের স্থান করে দিতে পারি। তাদের বিপদে আমাদের উচিত, পাশে দাঁড়ানো।

তবে দুটি কারণে শরণার্থীদের জন্য সীমান্ত খুলে দিতে রাজি হচ্ছে না জর্ডান। দেশটির সরকারের সাফ জবাব, শরণার্থীদের হিসেব রাখা তাদের পক্ষে সম্ভব না।

তাছাড়া দেশটির সরকারের একজন মুখপাত্র জানান, ইসলামিক স্টেট (আইএস) এবং অন্যান্য জঙ্গি গোষ্ঠীদের সঙ্গে শরণার্থীদের সম্পর্ক রয়েছে বলে আগেই খবর বেরিয়েছে। সে কারণে নিজেদের দেশে বিশৃঙ্খলার আশঙ্কায় তারা সীমান্ত খুলে দিতে চায় না। দেশবিদেশ /০৭ জুলাই ২০১৮/নেছার

Comments

comments

Posted ৯:৩৬ অপরাহ্ণ | শনিবার, ০৭ জুলাই ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com