রবিবার ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

যে বিমানের সবাই নারী

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   সোমবার, ১৪ অক্টোবর ২০১৯

যে বিমানের সবাই নারী

যুক্তরাষ্ট্রের সল্ট লেক সিটি থেকে হিউস্টনে উড়ে যায় একটি বিমান। তবে অন্যগুলোর চেয়ে এটি ছিল সম্পূর্ণ আলাদা। কারণ বিমানটির যাত্রী, কর্মী, পাইলট সবাই নারী। লিঙ্গ বৈষম্য দূর করতে গত কয়েক বছর ধরেই এ বিষয়ে উদ্যোগী হয়েছে মার্কিন বিমান পরিবহন সংস্থা ডেল্টা।

দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হচ্ছে, লিঙ্গ বৈষম্য দূরীকরণের অংশ হিসেবে এমন উদ্যোগ নিয়েছে সংস্থাটি। তাই ওই ফ্লাইটে ১২ থেকে ১৮ বছরের ১২০ জন তরুণীকে মহাকাশ গবেষণা সংস্থা নাসার সদর দফতরে নিয়ে যাওয়া হয় তাদের। ডেল্টা কর্তৃপক্ষ এর ছবিও প্রকাশ করেছে।

বিজ্ঞান প্রকৌশল, প্রযুক্তি কিংবা গণিতের মতো পুরুষ প্রধান ক্ষেত্রগুলোতে নারীরা যাতে আরও বেশি করে যুক্ত হতে পারে তার জন্যই ডেল্টার এই উদ্যোগ। সংস্থাটির মাত্র পাঁচ শতাংশ পাইলট নারী। এটা শুধু ডেল্টা নয় অন্যান্য বিমান সংস্থার ক্ষেত্রেও প্রযোজ্য।
এ বছর ইন্টারন্যাশনাল গার্ল ইন অ্যাভিয়েশন দিবস ছিল গত ৫ অক্টোবর। ওই দিন পঞ্চমবারের মতো (২০১৫ সাল থেকে শুরু হয়েছে) উইং ফ্লাইট উড্ডয়ন করে ডেল্টা। যে ফ্লাইটের সবাই ছিলেন নারী। শুধু বিমানে থাকারাই নয়, টাওয়ার নির্দেশের দায়িত্বটাও পালন করেছেন নারীরাই।

বিমানটিতে উড্ডয়ন করা ১২০ তরুণী নাসার অ্যারোস্পেস ইঞ্জিনিয়ার জ্যানিয়েটের সঙ্গে কথা বলার সুযোগ পান। তারা নাসার জনসন স্পেস সেন্টারের মিশন কন্ট্রোল সেন্টার ঘুরে দেখারও সুযোগ পেয়েছিলেন। নিচের ভিডিওটিতে ব্যতিক্রমী সেই অভিজ্ঞতার কথা শুনিয়েছেন সেসব তরুণী।

দেশবিদেশ/নেছার

Comments

comments

Posted ৯:০৯ অপরাহ্ণ | সোমবার, ১৪ অক্টোবর ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com