• শিরোনাম

    রাখাইনে গণহত্যা: অং সান সু চির বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ১৪ নভেম্বর ২০১৯ | ৮:০৫ অপরাহ্ণ

    রাখাইনে গণহত্যা: অং সান সু চির বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা

    মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের ওপর চালানো গণহত্যা, ধর্ষণ ও লুন্ঠনের ঘটনায় মানবাধিকার লঙ্ঘন ও যুদ্ধাপরাধের অভিযোগ এনে অং সান সু চিসহ দেশটির শীর্ষস্থানীয় কয়েকজন সামরিক নেতার বিরুদ্ধে আর্জেন্টিনার একটি আদালতে মামলা দায়ের করা হয়েছে। বুধবার (১৩ নভেম্বর) ইউনিভার্সাল জুরিসডিকশনের অধীনে রোহিঙ্গা ও লাতিন আমেরিকার মানবাধিকার কর্মীরা এই মামলা দায়ের করেন। খবর এএফপি।

    এর আগে, আন্তর্জাতিক আদালতে গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া।
    তবে, আর্জেন্টিনার এই মামলার মাধ্যমে রোহিঙ্গা ইস্যুতে এই প্রথম অং সান সু চির বিরুদ্ধে কোনো আইনি পদক্ষেপ নেওয়া হলো।

    এই মামলার আইনজীবী টমাস ওজিয়া এএফপিকে জানিয়েছেন, মামলার মাধ্যমে রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের ওপর চালানো গণহত্যা, লুন্ঠন ও ধর্ষণের ঘটনা ধামাচাপা দেওয়ায় সু চিসহ মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের মানবাধিকার লঙ্ঘন ও যুদ্ধাপরাধে অভিযোগে অভিযুক্ত করার কথা বলা হয়েছে। অন্য কোনো দেশ থেকে কেউ এগিয়ে না আসায় আর্জেন্টিনা থেকে এই মামলা করার উদ্যোগ নেওয়া হয়েছে।

    প্রসঙ্গত, ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর সরকারি নির্দেশে হামলা চালায় দেশটির সেনাবাহিনী। রাতের আঁধারে রোহিঙ্গা গ্রামগুলোতে অগ্নিসংযোগ, পুরুষদের হত্যা, নারীদের ধর্ষণ ও সম্পদ লুন্ঠন করে সরকারি বাহিনী। প্রাণভয়ে রাখাইন থেকে কয়েক লাখ রোহিঙ্গা মুসলিম পালিয়ে বাংলাদেশে চলে আসে। প্রায় দুই বছর ধরে তারা মিয়ানমারের সীমান্ত সংলগ্ন কক্সবাজার জেলায় স্থাপিত অস্থায়ী ক্যাম্পে মানবেতর জীবনযাপন করছে। এরমধ্যেই কয়েকদফা রোহিঙ্গা প্রত্যাবাসনের উদ্যোগ নেওয়া হলেও মিয়ানমারের সদিচ্ছার অভাবে তা আলোর মুখ দেখেনি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ