মঙ্গলবার ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

রাশিয়া বিশ্বকাপে লাতিন দেশগুলোর পতনের রহস্য!

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   শনিবার, ০৭ জুলাই ২০১৮

রাশিয়া বিশ্বকাপে লাতিন দেশগুলোর পতনের রহস্য!

রাশিয়ার কাজান অ্যারিনায় ব্রাজিলের সাম্বা নৃত্যের পতন হয়েছে। সেই সঙ্গে বিশ্বকাপ থেকে ছিটকে গেছে লাতিন দেশগুলোর সবশেষ প্রতিনিধিও। ফলে এবারের বিশ্বকাপটা পরিণত হয়েছে ইউরোপের ফুটবল প্রদর্শনীর টুর্নামেন্টে।

অথচ ফুটবলের উর্বর ভূমি হিসেবে খ্যাত লাতিন আমেরিকা। ২১টি বিশ্বকাপের মধ্যে ৯টি বিশ্বকাপেই চ্যাম্পিয়ন হয়েছে লাতিনরা। এর মধ্যে ব্রাজিল সর্বোচ্চ ৫ বার, আর্জেন্টিনা ও উরুগুয়ে দুইবার চ্যাম্পিয়ন হয়েছে। কিন্তু ফেভারিটের তকমা নিয়ে এসেও গত রাতে বিদায় নিয়েছে মহাদেশটির শেষ প্রতিনিধি ব্রাজিল ও উরুগুয়ে।

এর আগে, দ্বিতীয় রাউন্ডে বিদায় নেয় আর্জেন্টিনা ও কলম্বিয়া। এবং প্রথম রাউন্ডে পেরু। সব মিলিয়ে এই বিশ্বকাপে কোয়ালিফাই করা ৫ লাতিন দলের মধ্যে আর কেউ সেমিফাইনাল পর্যন্ত টিকে থাকলো না।ফাইনালে উঠার লড়াইয়ে সেমিফাইনালে লড়াই হবে ৪ ইউরোপিয়ান দেশের মধ্যে।

কিন্তু প্রশ্ন হচ্ছে রাশিয়া বিশ্বকাপে লাতিন দেশগুলোর এত দ্রুত বিদায়ের রহস্য কি?

ফুটবল বিশেষজ্ঞদের মতে, রাশিয়া ইউরোপের দেশ, তাই ইউরোপের আবহাওয়া ও পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে নাই লাতিন দেশগুলো। আবার অনেকে বলছেন ইউরোপের ফুটবলাররা লাতিনদের তুলনায় দীর্ঘদেহী, তারা গতির ফুটবল খেলে, যেখানে লাতিন দেশগুলো পিছিয়ে। লাতিনরা গতির চেয়ে নান্দনিক ফুটবলের পূজারি। তাই ইউরোপের গতির কাছে ম্লান হয়েছে লাতিন নান্দনিকতা। দেশবিদেশ /০৭ জুলাই ২০১৮/নেছার

Comments

comments

Posted ৪:২৬ অপরাহ্ণ | শনিবার, ০৭ জুলাই ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com