রবিবার ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

উখিয়া প্রেস ব্রিফিংএ মালয়েশিয়ান পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারকে ফিরিয়ে নিতে হবে

নিজস্ব প্রতিনিধি,উখিয়া   |   সোমবার, ০৮ জুলাই ২০১৯

রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারকে ফিরিয়ে নিতে হবে

উখিয়ায় মালয়েশিয়া ফিল্ড হাসপাতাল পরিদর্শন করছেন সেদেশের পররাষ্ট্রমন্ত্রী

‘রোহিঙ্গা সংকট নিয়ে আশিয়ানভুক্ত দেশগুলো খুবই উদ্বিগ্ন। বাংলাদেশের উখিয়া-টেকনাফে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারকে ফিরিয়ে নিতে হবে। তবে তাদের প্রত্যাবাসন হতে হবে অবশ্যই নিরাপদ এবং স্বেচ্ছামুলক। রাখাইনে তাদেরকে স্বাধীনভাবে চলাচলের সুযোগ দিতে হবে। রোববার (৭ জুলাই) দুপুর আড়াইটার দিকে বেশ কয়েকটি রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে উখিয়ার জামতলী ক্যাম্পে এসব কথা বলেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফ উদ্দিন আব্দুল্লাহ। তিনি বলেন, ‘রোহিঙ্গাদের নাগরিত্ব ও মানবাধিকার নিশ্চিত করতে হবে। এ ব্যাপারে আশিয়ানভুক্ত দেশ সমূহ মিয়ানমারের সাথে কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মালয়েশিয়ান পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর গণহত্যা, জাতিগত নিধনসহ রোহিঙ্গা মুসলমানরা ভয়াবহ নির্যাতনের শিকার হয়েছে। যে কারণে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা সীমান্ত পার হয়ে বাংলাদেশের এই কক্সবাজার অঞ্চলে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। শুধু তাই নয়, একই কারণে মিয়ানমারের রাখাইনেও দেড় লাখ রোহিঙ্গা বাস্তুচ্যুত হয়ে নিজ দেশেই ক্যাম্প জীবন-যাপন করছে।
উল্লেখ্য যে, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের আমন্ত্রণে শনিবার (৬ জুলাই) তিন দিনের সফরে ঢাকায় আসেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। রোববার সকালে তিনি উখিয়ায় মালয়েশিয়ার ফিল্ড হসপিটাল যান, তারপর উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। বিকেল ৩টার দিকে পররাষ্ট্রমন্ত্রী ঢাকার উ˜েদ্যশে ক্যাম্প ত্যাগ করেন।

Comments

comments

Posted ১২:২১ পূর্বাহ্ণ | সোমবার, ০৮ জুলাই ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com